২০১৯-০১-১১

মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯

১৫ বছরের কম বয়সীদের বিয়ে নিষিদ্ধ হচ্ছে সৌদিতে

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: সৌদি আরবে ১৫ বছরের নিচে তরুণ তরুণীর বিয়ে নিষিদ্ধ হচ্ছে। দেশটির শূরা কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী নতুন আইন হচ্ছে এ নিয়ে।

বুধবার দেশটির শূরা কাউন্সিলের অধিবেশনে সিদ্ধান্তটির অনুমোদন করেন স্পিকার আবদুল্লাহ আলে শেইখ। খবর সৌদি গ্যাজেট

শূরা কাউন্সিলের অনুমোদিত গুরুত্বপূর্ণ দুটি নতুন নিয়মের মধ্যে রয়েছে, ১৫ বছরের কম বয়সী পুরুষ বা নারীর বিয়ে চুক্তি নিষিদ্ধ।

এবং ১৮ বছরের কম বয়সী পুরুষ বা নারীর বিয়ের চুক্তি নির্দিষ্ট আদালতের কাছে অথবা বিধি-বিধান অনুযায়ী আদালতের সমকক্ষ ব্যক্তির কাছে সীমাবদ্ধ থাকবে।

জানা গেছে, কাউন্সিলের নারী সদস্যরা ১৫ বছরের কম বয়সী মেয়েদের বিয়ের নিষেধাজ্ঞা এবং ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে চারটি শর্ত সাপেক্ষে অনুমোদন করার আইন চেয়ে আবেদন করেন।

এগুলো হলো, ১. মেয়ে ও তার মায়ের সম্মতি, ২. নির্ধারিত ও উপযুক্ত কমিটির কাছ থেকে একটি মেডিকেল রিপোর্ট গ্রহণ করতে হবে, (যাতে তার শারীরিক, মানসিক ও সামাজিক সামর্থের কথা উল্লেখ থাকবে), ৩. স্বামীর বয়স মেয়ের বয়সের দ্বিগুণ হতে পারবে না ও ৪. বিবাহ চুক্তিটি এই শর্তাধীন আইনের সঙ্গে সম্পৃক্ত বিচারকের মাধ্যমে সংঘটিত হওয়া।

সৌদি আরবে বিয়েতে অনেক সময় নারী ও পুরুষের বয়সের তারতম্য বেশি হওয়ায় নানারকম সমস্যা তৈরি হচ্ছিল। মূলত এসব কারণে শুরা আবেদন উত্থাপন করে।

আরআর