মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে যোগ দেবে না তালেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরিকল্পিত শান্তি আলোচনায় যোগ দেবে না আফগানিস্তানের তালেবান। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সৌদি আরবে বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

চলতি মাসে এ বৈঠক সৌদি আরবে হওয়ার কথা ছিল। এদিকে এ আলোচনা কাতারে সরিয়ে নেয়ার ইচ্ছা জানিয়েছে তালেবান।

শান্তি আলোচনায় আফগান সরকারকে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা করছে সৌদি। সৌদির এ প্রয়াসকে ঠেকানো জন্য বৈঠকের স্থান পরিবর্তনের ইচ্ছা ব্যক্ত করেছে তালেবান।

নাম প্রকাশ না করার শর্তে এক পদস্থ তালেবান কর্মকর্তা বলেন, গত মাসে আবুধাবিতে অনুষ্ঠিত শান্তি প্রক্রিয়া শেষ হয়নি। প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য রিয়াদে তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের বৈঠকের কথা ছিল।

তিনি জানান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বা ইউএইর নেতারা  আফগান সরকারের প্রতিনিধিদের সঙ্গে তালেবানের বৈঠক করার জন্য জোর দিচ্ছেন।

তালেবানের পক্ষে এখন কাবুলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করা সম্ভব নয়, সেজন্য সৌদি আরবে অনুষ্ঠেয় বৈঠক বাতিল করা হলো বলে উল্লেখ করেন তিনি।

কাতারে তালেবানের রাজনৈতিক সদর দফতরে বৈঠক হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

-আর  এইচ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ