শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সম্মতিতে ‘শারীরিক সম্পর্ক’ ধর্ষণ নয়: ভারতের সুপ্রিমকোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের সুপ্রিমকোর্ট রায় দিয়ে বলেছে কোনো কারণে পুরুষ বিয়ে করতে অক্ষম হলে সম্মতির ভিত্তিতে ‘শারীরিক সম্পর্ক’ ধর্ষণ নয়।

গতকাল বুধবার ভারতের সুপ্রিমকোর্ট এ রায় দিয়েছে বলে জানা যায়।

ভারতের সংবাদমাধ্যমগুলোর বরাতে আরো বলা হয়, মহারাষ্ট্রের এক চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের শুনানি শেষে বিচারপতি একে সিকরি ও এস আবদুল নাজিরের বেঞ্চের পর্যবেক্ষণ, ধর্ষণ ও সম্মতির ভিত্তিতে শারীরিক সম্পর্কের মধ্যে পার্থক্য রয়েছে।

অভিযোগের বিবরণ অনুযায়ী, ওই মহিলা বিবাহবিচ্ছেদের পর চিকিৎসকের প্রেমে পড়েছিলেন। তারা একসঙ্গে থাকতেও শুরু করেন। বেশ কয়েক দিন ধরেই একসঙ্গে থাকছিলেন তারা। কিন্তু ওই মহিলা যখন জানতে পারেন, তিনি (ডাক্তার) অন্য কাউকে বিয়ে করেছেন, তখনই অভিযোগ করে মামলা দায়ের করেন।

সুপ্রিমকোর্টের বেঞ্চের পর্যবেক্ষণ, এমন পরিস্থিতি থাকতে পারে, যে বিবাহ করতে অপরাগ অভিযুক্ত। কিন্তু সম্মতির ভিত্তিতে শারীরিক সম্পর্কের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারার (ধর্ষণ) অভিযোগগুলো কোনোভাবেই প্রযোজ্য হচ্ছে না।

এর আগে ওই মামলা নিয়ে মুম্বাই হাইকোর্টে যান ওই মহিলা। কিন্তু সেখানে মামলায় হারার পর সুপ্রিমকোর্টের শরণাপন্ন হন তিনি। সবশেষে গতকাল সুপ্রিমকোর্টের বেঞ্চ এমন রায় ঘোষণা করলে এ বিষয়টি নিয়ে আলোচনা সমালোচনা হয় বিশ্বজুড়ে।

উল্লেখ্য, ইসলামি শরিয়তে বিবাহ ছাড়া কোনো ধরনের শারিরিক সম্পর্ককে বৈধ বলার সুযোগ নেই।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ