শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বুথভিত্তিক ব্যাংকিং সেবা চালু হচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশের ব্যাংকিং সেবায় শিগগিরই চালু হতে যাচ্ছে বুথভিত্তিক ব্যাংকিং সেবা। অল্প খরচে মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে এই সেবা চালু করতে যাচ্ছে ব্যাংকগুলো।

এ সেবার মাধ্যমে এজেন্ট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ও ইন্টারনেট ব্যাংকিংয়ের পাশাপাশি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বুথ ব্যাংকিং সেবা। এ বিষয়ে সমপ্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বুথ ভিত্তিক ব্যাংকিং সেবার নিয়ন্ত্রণ থাকবে একটি পূর্ণাঙ্গ শাখার ওপর। ফলে ব্যাংকের শাখার মতো সুবিধা পাওয়া যাবে না এসব কেন্দ্রে। তবে টাকা জমা, উত্তোলন, হিসাব খোলাসহ অনেক সুবিধাই মিলবে বুথ ভিত্তিক এই ব্যাংকিং সেবায়।

আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করতে এরকম সেবা চালুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ‘ব্যাংকগুলোর ব্যবসা কেন্দ্র স্থাপন’ নামে প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব ব্যবসা কেন্দ্রের জন্য ব্যাংকিং বুথ যুক্ত যেকোনো সুবিধাজনক বা উপযুক্ত নাম ব্যবহার করা যাবে। তবে এর পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বুথের আকার ১০০০ বর্গফুটের বেশি হবে না বলেও উল্লেখ করা হয়েছে। ব্যাংকিং বুথের কার্যক্রম পরিচালনার জন্য দুজন কর্মকর্তা নিয়োগ করার কথা বলা হয়েছে। এটি চালু হলে মানুষের জীবন যাত্রার মান আরো উন্নত হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ