শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


প্রথমবারেই রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বাংলাদেশের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করেই স্বর্ণপদক পেয়েছে বাংলাদেশ। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছে বাংলার ছেলেরা।

আজ মঙ্গলবার ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে এ গৌরব অর্জন করে শিক্ষার্থীরা। দুটি ক্যাটাগরিতে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে ৮ সদস্যের বাংলাদেশের দল।

রোবট-ইন-মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে এই সম্মানজনক পুরস্কার পায়।

১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ম্যানিলায় (আইআরও) ২০তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা।

গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণ চলে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

উল্লেখ্য, দিনব্যাপী ওই অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট-ইন-মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়।

কুমিল্লা অভিমুখে নির্বাচনী যাত্রা শুরু বিএনপির


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ