শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


'দেশের ভাবমূর্তি উজ্জল করতে ছাত্রদের যুগোপযোগী করে গড়ে তুলতে হবে'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইকরামুল হক : বাঁশখালী দারুল কারীম মাদরাসার পরিচালক ও জীবন্ত কাগজ পত্রিকার সম্পাদক, সাংবাদিক, তারুণ্যের পথপ্রদর্শক মাওলানা শফকত হোসাইন চাটগামী বলেন, ধর্মীয় শিক্ষার পাশাপাশি যুগপ্রযুগী শিক্ষার সমন্বয়ে সিলেবাস তৈরি করতে হবে।

তিনি বলেন, মুসলমানদের জন্য আখিরাতে সফলকাম হতে যেমন ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলকভাবে নিতে হবে। ঠিক তেমনি যুগে যুগে বাতিলের মোকাবিলা ও জামানার চ্যালেঞ্জ তৈরি করার মতো তরুণ আলিম তৈরির প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে হবে। নতুবা বর্তমান ভার্চুয়াল জগতে মাদরাসা ছাত্ররা পিছনে পড়ে যাবে। তাছাড়া বর্তমান এই ফেৎনার যুগে যুগপ্রযুগী শিক্ষার সমন্বয় সিলেবাস থেকে যদি শিক্ষার্থীদের বঞ্চিত করা হয়। একদিন ইহুদি খ্রীষ্টানদের চ্যালেঞ্জের মোকাবিলা করার মতো মুসলমান নেতা খুঁজে পাওয়া যাবে না।

তিনি আরো বলেন, এদেশের আইন কানুনের প্রতি শ্রদ্বা করে সমসাময়িককাল বিবেচনা করে ছাত্রদের মাঝে এদেশের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। ভার্চুয়াল জগতের এই দিনে দিন দিন যে হারে ইতিহাসের বাতি নিভে যাচ্ছে তা আগামী প্রজন্মের জন্য ভয়ের বাতাস বইছে। অতএব মুলধারা ঠিক রেখে যুগপ্রযুগী ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সময়ের চ্যালেঞ্জ তৈরি করার মতো তরুণ মুসলমানের ঘর থেকে তুলতে হবে।

গতকাল (১৬ ডিসেম্বর ২০১৮) রবিবার বাদ মাগরিব বাঁশখালী দারুল কারীম মাদরাসা পরিদর্শনে চট্টগ্রাম নবদূত ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ এফ.এস.ডি ইকরামুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গেলে তিনি এসব কথা বলেন।

নবদূত প্রতিনিধিদল বাঁশখালী দারুল কারীম মাদরাসার পরিচালক ও জীবন্ত কাগজ পত্রিকার সম্পাদক সাংবাদিক শফকত হোসাইন চাটগামীর সাথে মতবিনিময় করেন। পরে দারুল কারীমের হিফজ বিভাগ, নুরানী বিভাগ, নাজেরা ও মহিলা বিভাগ পরিদর্শন করেন।

এসময় প্রতিনিধিদল দারুল কারীম মাদরাসার শিক্ষা কার্যক্রম ও পরিচালনা পদ্ধতি দেখে সন্তোষ প্রকাশ এবং মাদরাসার উন্নতি অগ্রগতির জন্য দোয়া করেন। তারা মাদরাসার ছাত্র শিক্ষকদের সাথে কথা বলেন এবং পুরো ক্যাম্পাস ঘুরে দেখেন।

এসময় প্রতিনিধিদলে ছিলেন বাঁশখালী কানুনগোখীল আল্লামা আবুল কালাম (রহ.) ইয়ং সোসাইটির সেক্রেটারী মাওলানা ইয়াকুব কাসেমী, চট্টগ্রাম নবদূত ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা সাইফুল করিম, সহ সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ এহাছান উল্লাহ, সহ প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মুহাম্মদ মাসুদুর রহমান ও সিনিয়র সদস্য নুরুল ইসলাম।

এইচএএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ