শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শান্তিপূর্ণ ভোটগ্রহণে ‘বিপজ্জনকদের’ তালিকা প্রস্তুত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন হবার ক্ষেত্রে যে সকল ব্যক্তি বিপজ্জনক হওয়ার সম্ভাবনা রয়েছে পুলিশ প্রসাশন তাদের একটি তালিকা  প্রস্তুত করেছে। ভোটকেন্দ্রে হামলা, নাশকতা করতে পারে বলে আশ্ঙিকত ব্যক্তিদেরও  তালিকায় যুক্ত করা হয়েছে।

ভোটগ্রহণের আগেই সন্দেহে থাকা তালিকাভুক্তদের আইনের আওতায় আনতে চায় পুলিশ।  তার বাস্তবায়ন করতে তালিকাটি প্রত্যেক জে লায় জেলায় পৌঁছে দেয়া হয়েছে।

ইতিমধ্যে  তালিকায় অন্তর্ভুক্তদের গ্রেপ্তারে অভিযান শুরু করেছে পুলিশ। ২০ ডিসেম্বর থেকে এ অভিযান আরও জোরদারভাবে করতে মাঠ পুলিশকে সদর দপ্তর নিদের্শ দিয়েছে।  নির্বাচন কমিশনকে সহায়তা করতেই এই তালিকা  তৈরি এবং এরই ধারাবাহিকতায় অভিযান পর্ব শুরু করা হয়েছে ।

একাধিক সূত্রে জানা গেছে, ৩০ ডিসেম্বরের নির্বাচন সামনে রেখে ইতিমধ্যে আসনভিত্তিক নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন করেছে পুলিশ। এ পরিকল্পনার অংশ হিসেবেই প্রস্তুত করা হয়েছে ভোটের জন্য বিপজ্জনক ব্যক্তিদের তালিকা।

তালিকায় যেন কোনো ধরনের নিরপরাধ ব্যক্তি অন্তর্ভুক্ত না হয়, এ জন্য একাধিক সোর্স থেকে যাচাই-বাছাই করা হয়েছে। এ নিয়ে মাঠ পুলিশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে পুলিশ সদর দপ্তর।

আসনভিত্তিক ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকাও প্রণয়ন করেছে পুলিশ। এসব কেন্দ্রের নিরাপত্তায় বাড়তি নিরাপত্তার নজরদারির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানান প্রসাশন।

পুলিশের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে,  নির্বাচন বানচাল করতে দেশজুড়ে ব্যাপক নাশকতামূলক কর্মকাণ্ড চালানোর সম্ভাবনা  রয়েছে। সে জন্য বৃহস্পতিবার পুলিশ সদর দপ্তরের বৈঠক থেকে  সারাদেশে পুলিশকে সর্বোচ্চ সতর্ক থেকে দায়িত্ব পালন করতে   বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন থেকে আমাদের সরিয়ে দিতে চায় সরকার: ফখরুল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ