শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মুক্তিযুদ্ধে 'শহিদ' ভারতীয় সেনাদের সম্মান জানাবে বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়ে ‘শহিদ’ হওয়া ভারতীয় সেনা সদস্যদের মুক্তিযুদ্ধ পুরস্কারে সম্মানিত করবে বাংলাদেশ।

বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান জানিয়েছেন, ৪৭তম বিজয় দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে আগামী ১৬ ডিসেম্বর ‘শহিদ’ ভারতীয় সেনা সদস্যদের পরিবারের হাতে এ সম্মান তুলে দেবে বাংলাদেশ সরকার।

শনিবার ফোর্ট উইলিয়ামে সাংবাদিক বৈঠকে এ ঘোষণা দেন তৌফিক হাসান। তিনি বলেন, ‘২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভারত সফরের সময় ৭ জন ভারতীয় শহিদ সেনার পরিবারের হাতে এই সম্মান তুলে দিয়েছিলেন। সেই ধারা অব্যাহত রেখেই আমরা এবার আরও কয়েকজন শহিদের পরিবারের হাতে এই সম্মান তুলে দিতে চলেছি। ধীরে ধীরে সব শহিদ ভারতীয় সেনাকেই এই সম্মান দেওয়া হবে। আন্তর্জাতিক ক্ষেত্রে এর নজির খুব বেশি নেই।’

তৌফিক আরও বলেন, ‘আমাদের কাছে ষোল শ’র বেশি শহিদ ভারতীয় সেনার নাম রয়েছে, তাদের প্রত্যেককেই আমাদের মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি দিতে চাই আমরা।’

বাংলাদেশ উপ-হাইকমিশন সূত্র জানায়, ১৭-২৫ জন শহিদকে চলতি বছর এই সম্মান দেওয়া হতে পারে। পদক, প্রধানমন্ত্রীর লেখা সম্মানপত্র এবং শেখ মুজিবের লেখা দু’টি করে বই পুরস্কার হিসেবে দেওয়া হবে শহিদ পরিবারের হাতে।

কেপি


সম্পর্কিত খবর