২০১৮-১২-০৬

সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

আপিলে মনোননয়পত্র বৈধ হলো যাদের

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিল শুনানি শুরু হয়েছে বৃহস্পতিবার সকালে। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

এখন পর্যন্ত মনোনয়ন বৈধ হয়েছে যাদের তারা হলেন, ঢাকা-২০ আসনে তমিজ উদ্দিন, পটুয়াখালী-৩ আসনে গোলাম মওলা রনি, বগুড়া-৭ আসনে মোরশেদ মিল্টন, কিশোরগঞ্জ-২ আসনে মেজর (অব.) আখতারুজ্জামান, ঝিনাইদহ-২ আসনে মো: আব্দুল মজিদ।

সাতক্ষীরা-২ আসনে মো: আফসার আলী, জামালপুর-৪ আসনে ফরিদুল কবির তালুকদার শামীম, মাদারীপুর-১ জহিরুল ইসলাম মিন্টু, মানিকগঞ্জ-২ মো: আবিদুর রহমান খান, সিরাজগঞ্জ-৩ মো: আইনাল হক, গাজীপুর-২ মো: মাহবুব আলম।

পটুয়াখালী-৩ মোহাম্মদ শাহজাহান, পটুয়াখালী-১ সুমন সন্যামত,  সিলেট-৩ আব্দুল কাইয়ুম চৌধুরী, জয়পুরহাট-১ ফজলুর রহমান, পাবনা-৩ হাসানুল ইসলাম হীরা, হবিগঞ্জ-১ জুবায়ের অাহমেদ।

বৃহস্পতিবার সকাল থেকে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনের আপিলের শুনানি শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে স্থাপিত এজলাসে আপিল শুনানি চলছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, মোট ৫৪৩টি আপিল আবেদন পড়েছে। ৬ ডিসেম্বর প্রথম দিন ১ থেকে ১৬০ নম্বর আপিলের শুনানি হবে। ৭ ডিসেম্বর দ্বিতীয় দিনে ১৬১ থেকে ৩১০ নম্বর আবেদনের শুনানি হবে। আর ৮ ডিসেম্বর শেষ দিন শুনানি হবে ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুনানি শুরু হয়ে নির্ধারিত আবেদন নম্বর শেষ না হওয়া পর্যন্ত চলবে।

মনোনয়নপত্র বাছাইকালে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

এগুলোর মধ্যে বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের ৩টি এবং জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি।

৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি, আর স্বতন্ত্র ছিল ৪৯৮টি।