রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২২ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

রাখাইনে বৌদ্ধ-রোহিঙ্গা সংঘাত ধর্মীয় নয় রাজনৈতিক: মিন্ট স্যুয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দুদিনব্যাপী আন্তর্জাতিক শান্তি সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধি ইউ মিন্ট স্যুয়ে বলেছেন, মিয়ানমারে মুসলমান ও খৃষ্টানদের সাথ যে দ্বন্ধ সংঘাত চলছে, তা ধর্মীয় সংঘাত নয় বরং রাজনৈতিক সংঘাত।

তিনি বলেন, দীর্ঘদিন সামরিক শাসনের অধীনে সেখানে উগ্রবাদের বিস্তার ঘটেছে। জনগণ ধৈর্যচ্যুত হয়েছে। ভালোবাসার অনুভূতি হারিয়ে ফেলেছে। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে হলে তাদের চলাফেরার স্বাধীনতা, শিক্ষা, স্বাস্থ্য ও উন্নয়নের কর্মসূচি নিতে হবে। কাউকে পশ্চাদপদ রেখে সেখানে শান্তি প্রতিষ্ঠা কঠিন।

তিনি বলেন, উন্নয়নের মাধ্যমেই সেখানে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য আমরা রিলিজিয়ন ফর পিস মিয়ানমারের পক্ষ থেকে স্ট্যাট কাউন্সিলর অং সান সূচিকে জাতীয় পূর্ণগঠনের কথা বলেছি। আমাদের প্রস্তাবনা বিবেচনায় নেওয়া হয়েছে।

রাজধানীর এক হোটেলে গতকাল রিলিজিয়ন ফর পিস (আরএফপি) বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘ওয়ার্ল্ড পিস থ্রো ইন্টারফেইথ এন্ড ইন্ট্রা ফেইথ ডায়লগ’ শীর্ষক দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দিনে তিনি এসব কথা বলেন।

ইউ মিন্ট স্যুয়ে আরএফপি মিয়ানমার চ্যাপ্টারের চেয়ারপার্সন।

তিনি আরো বলেন, আমি সংঘাত ময় বুদ্ধিরাম, মাউন্ডং ও রাখাইন এলাকা পরিদর্শন করেছি। রাখাইনের রোহিঙ্গা ও বাঙালীরা ৮০ ভাগ দরিদ্র জনগোষ্ঠী। তাদের শিক্ষা নেই, জ্ঞান চ্চার সুযোগ নেই, চিকিৎসা ও তারা আইনের শাসন থেকে বঞ্চিত। তাই রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে হলে তাদের চলাফেরার স্বাধীনতা, শিক্ষা স্বাস্থ্য ও উন্নয়নের কর্মসূচি নিতে হবে। এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বাংলাদেশ ও মিয়ানমার সরকারের প্রতি আহবান জানান তিনি।

দেশে ও দেশের বাইরে ইসলাম ও ক্রিশ্চিয়ানিটি নিয়ে মিয়ানমার আজ প্রশ্নের মুখোমুখী। সেখানে যে দ্বন্দ চলছে মিয়ানমারের শান্তিপ্রিয় জনগণ তার জন্য দঃখিত। মিয়ানমারের জনগণ শান্তি চায়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসাইন।

বক্তব্য রাখেন ইনডেনিয়াস পিপলস সংসদীয় গ্রুপের প্রধান ফজলে হোসেন বাদশা, আরএফপি এশিয়া গ্রুপের মডারেটর ও ইন্দোনেশিয়ান মুসলিম স্কলার প্রফেসর ড. এম দ্বীন শাসুদ্দিন, আরএপি এশিয়া গ্রুপের সেক্রেটারি জেনারেল রেভারেন্ড নোবুহিরু মাসাহিরো নেমোতো, আরএফপি অস্ট্রেলিয়ার চেয়ারপার্সন প্রফেসর ডেসমন্ড ক্যাহিল, চীনের সিসিআরপি প্রতিনিধি ওয়াং ওয়েজি, আরএফপি ইন্ডিয়ার মহাসচিব এন বাসুদেব, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান প্রমুখ।

সেমিনারে সভাপত্বি করেন আরএফপি বাংলাদেশ চেয়ারপার্সন প্রিন্সিপাল সুকোমল বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. আবু বকর।

মিয়ানমার থেকে পালিয়ে যাওয়ার পথে ৯৩ রোহিঙ্গা আটক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ