২০১৮-১১-২৭

সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

প্রতি বছর প্রিয়জনের হাতেই ৫০ হাজার নারীর মৃত্যু হয় : জাতিসংঘ

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: প্রতিবছর সারাবিশ্বে প্রায় ৫০ হাজার নারীর মৃত্যু হয় প্রিয়জনদের হাতে। স্বামী বা প্রেমিকের হাতে মৃত্যু হয় ৩০ হাজার নারীর আর পরিবারের সদস্যদের হাতে ২০ হাজার নারীর মৃত্যু হয়।

রোববার জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক দফতর (ইউএনওডিসি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধের আন্তর্জাতিক দিবস উপলক্ষে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

এএফপি জানায়,  ‘অরেঞ্জ দ্য ওয়ার্ল্ড : হ্যাশট্যাগ হেয়ারমিটু’ বিষয়টিকে প্রতিপাদ্য করে বিশ্বব্যাপী নারীর প্রতি সহিংসতা রোধে ‘কমলা’ রংকে বেছে নেয়া হয়েছে। জাতিসংঘ দিবসটি উপলক্ষে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর) ঘোষণা করেছে। এ প্রচারণার নাম দেয়া হয়েছে ‘ইউনিটি ক্যাম্পেইন’।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের নারী জনগোষ্ঠীর মধ্যে ১ দশমিক ৩ শতাংশ হত্যার শিকার হচ্ছেন। ভৌগোলিক হিসেবে আফ্রিকা ও আমেরিকা মহাদেশের দেশগুলোতে প্রেমিক, স্বামী বা পরিবারের সদস্যদের হাতে বেশিসংখ্যক নারী খুন হয়েছেন।

আফ্রিকায় মোট নারী জনগোষ্ঠীর মধ্যে প্রতি এক লাখে ৩ দশমিক ১ শতাংশ হত্যার শিকার হন। আমেরিকার দেশগুলোতে এই হার ১ দশমিক ৬ শতাংশ, ওসেনিয়ায় ১ দশমিক ৩ শতাংশ এবং এশিয়ায় শূন্য দশমিক ৯ শতাংশ। তালিকায় খুন হওয়া নারীর হার সবচেয়ে কম ইউরোপে শূন্য দশমিক ৭ শতাংশ।

নারীর প্রতি পূর্ণ সম্মান ও শ্রদ্ধাই কেবল সহিংসতা বন্ধ করতে পারে বলে মনে করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

রোববার এক বিবৃতিতে গুতেরেস বলেন, বিশ্বব্যাপী নারীর প্রতি এত পরিমাণে সহিংসতা বাড়ার কারণ হল নারীদের প্রতি সম্মানের অভাব আর পুরুষরাই এ জন্য দায়ী। কেননা তারা সমাজে নারীদের সমানাধিকার মেনে নিতে মানসিকভাবে প্রস্তুত নয়।

এসএস