শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


দল বদলের কারণ জানালেন মধুপুরের পীর আল্লামা আবদুল হামিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নির্বাচনের শেষ মুহূর্তে এসে দল বদল করে আলোচনায় মধুপুরের পীর হিসেবে খ্যাত আল্লামা আবদুল হামিদ। যদিও তিনি দাবি করেছেন দীর্ঘ দিনের পরিকল্পনা হিসেবেই এ দলবদল, কিন্তু সেটি মানছেন না সমালোচকরা। তাদের বক্তব্য মনোনয়নই মূখ্য এ দলবদলের।

গত ২২ নভেম্বর আকস্মিকভাবেই ইসলামী ঐক্যজোট থেকে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশে যোগ দেন আল্লামা আবদুল হামিদ। তিনি ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান ছিলেন। হেফাজতে ইসলামের নায়েবে আমির এবং মুন্সিগঞ্জ জেলার সভাপতি।

নির্বাচন সামনে রেখে দল বদল জনমনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। ইসলামী ঐক্যজোটের নেতৃবৃন্দ অভিযোগ করেছেন তিনি আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী ছিলেন। সেটি পাওয়ায় দল ত্যাগ করেছেন। তবে এ অভিযোগ অস্বীকার করেন আল্লামা আবদুল হামিদ। আওয়ার ইসলামকে জানান এসব বিষয়ে তার মতামত।

টেলিফোনে এসব বিষয় নিয়ে তার সাক্ষাৎকার নিয়েছেন নির্বাহী সম্পাদক রোকন রাইয়ান

আওয়ার ইসলাম: নির্বাচনের আগ মুহূর্তে হঠাৎ করে দল বদল করলেন কেন?

আল্লামা আবদুল হামিদ: হঠাৎ করে নয় আমি কয়েক মাস ধরেই চিন্তা করছিলাম আমার পুরনো দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশে যোগ দেয়ার ব্যাপারে। এর মাধ্যমেই আমাদের রাজনীতির ময়দানে আসা। তাই ভাবছিলাম জীবনের শেষটা এখানেই থাকবো।

সে পরিকল্পনা থেকে আমি ঐক্যজোট থেকে আবারও জমিয়তে এলাম। আর রাজনৈতিক জীবন শুরু হয়েছিল ছাত্র জীবন দিয়ে। তাছাড়া ইসলামী ঐক্যজোট বেশ কিছুদিন যাবত কিছু কর্মকাণ্ড বিতর্কিত হচ্ছে।

আওয়ার ইসলাম: কিন্তু আপনার নামে তো অভিযোগ আপনি যে কোনো মূল্যে মহাজোট থেকে নৌকা প্রতীকে আসন চাচ্ছিলেন।

আল্লামা আবদুল হামিদ: না বিষয়টি এমন নয়। আমার চাহিদা ছিল মনোনয়ন আলোচনায় সিনিয়ররাই যেন আগে থাকে, তাদের মূল্যায়ন করা হয়। কিন্তু দেখতে পাচ্ছিলাম, মিডিয়ায় এবং নিজেদের মধ্যে আলোচনায় চার পাঁচজনের নাম। সেটি নিয়ে আমার সমর্থকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

আওয়ার ইসলাম: ইসলামী ঐক্যজোটের মনোনয়ন ফরম বিতরণের দিন আপনি আসন চেয়ে আপনার খাদেমকেও তাদের কাছে পাঠিয়েছেন এমন অভিযোগ আছে।

আল্লামা আবদুল হামিদ: সেদিন আমার মাদরাসার কালেকটর কিছু জরুরি কাজে গিয়েছিল ঢাকায়। সে সময় আমি ফোনে মাওলানা আলতাফ হোসাইনকে (ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব) পাচ্ছিলাম না।

তখন বলেছিলাম তাদের সঙ্গে দেখা করে এসো। কিন্তু সে অনেক কিছুই নিজ থেকে বলেছে, যেটা ঠিক আমাদের নির্দেশনা ছিল না।

আওয়ার ইসলাম: কিন্তু এভাবে এই মুহূর্তে আপনার দল বদল অনেকেই মেনে নিতে পারছেন না।

আল্লামা আবদুল হামিদ: আসলে আমি শুরু থেকেই জমিয়তের কর্মী। ইসলামী ঐক্যজোটে যোগ দেয়ার ব্যাপারে আমার সেরকম কোনো আগ্রহ ছিল না। মুফতি ফজলুল হক আমিনী রহ. তার জীবদ্দশায় অনেকবার বলেছেন ইসলামী ঐক্যজোটে যেতে। এ কারথে তার মৃত্যুর পর অনেকটা তার ইচ্ছেপূরণেই আমি ঐক্যজোটে যোগ দেই।

আওয়ার ইসলাম: আপনি তো মুফতি আমিনী রহ. এর জীবিত থাকা অবস্থায় ঐক্যজোটে ছিলেন বলে জানি।

আল্লামা আবদুল হামিদ: না, আমি তার ইন্তেকালের পর ঐক্যজোটে যোগ দেই।

আওয়ার ইসলাম: আগামী নির্বাচনে তাহলে ২০ দলীয় জোট থেকে নির্বাচন করছেন? তাদের থেকে আসন পাওয়ার ব্যাপারে কি নিশ্চিয়তা পেয়েছেন?

আল্লামা আবদুল হামিদ: নিশ্চয়তা পাইনি। তারা চেষ্টা করবে বলেছে। তবে তারা যদি আমাকে বিবেচনা করে তাহলে আমি নির্বাচন করবো ইনশাল্লাহ। কারণ মুন্সিগঞ্জের মানুষ আমাকে চায়। এখানকার নারী পুরুষ সবার চাওয়া আমি যেন সংসদ সদস্য হিসেবে নির্বাচনে দাঁড়াই।

আওয়ার ইসলাম: আপনি কিসের ভিত্তিতে নিশ্চিত হচ্ছে সবাই ভোট দেবে। এলাকায় কোন ধরনের কাজ করছেন জনগণের জন্য। জনসেবামূলক কাজ নাকি ধর্মীয় কাজ বিবেচনায় তারা ভোট দেবে?

আল্লামা আবদুল হামিদ: জনসেবা বলেন আর ধর্মীয় কাজ বলেন, মুন্সিগঞ্জ ১ আসনে সব কাজই আলহামদুলিল্লাহ আমাদের রয়েছে এবং সবার থেকে এগিয়ে। এ কারণে এখান থেকে আমি নির্বাচনে দাঁড়ালে ইনশাল্লাহ সবাই আমাকে ভোট দেবে।

আওয়ার ইসলাম: জমিয়ত তো ২০ দল থেকে মাত্র কয়েকটি সিট পাবে বলে শোনা যাচ্ছে। সেখান থেকে তারা কি আপনার জন্য কোনো আসন রাখবে?

আল্লামা আবদুল হামিদ: তারা চেষ্টা করবে বলেছে। তবে নির্বাচন করতেই হবে বা করবোই এমনটা নয়। আসন পেলে করবো না হলে করবো না।

আওয়ার ইসলাম: জমিয়তে যোগ দেয়ার পর মনোনয়ন ফরম তুলেছেন?

আল্লামা আবদুল হামিদ: না, জমিয়ত থেকে মনোনয়ন ফরম তোলা হয়নি।

আওয়ার ইসলাম: মনোনয়ন ফরম না তুললে তারা আসন কিভাবে দেবে?

আল্লামা আবদুল হামিদ: জমিয়ত থেকে তোলা হয়নি, তবে গণফোরাম থেকে মনোনয়ন ফরম তোলা হয়েছে।

আওয়ার ইসলাম: সেটা কবে, জমিয়তে যাওয়ার আগে না পড়ে?

আল্লামা আবদুল হামিদ: জমিয়তে যোগ দেয়ার আগেই তোলা হয়েছিল।

আওয়ার ইসলাম: ইসলামী ঐক্যজোট ছাড়ার ব্যাপারে তাহলে বিশেষ কারো প্রতি আপনার ক্ষোভ ছিল?

আল্লামা আবদুল হামিদ: না কারো প্রতি আমার কোনো ক্ষোভ নেই। তারা সবাই ভালো মানুষ। আমরা সবাই ইসলামী রাজনীতি করি। কারো প্রতি আমার কোনো অভিযোগ নেই।

জমিয়তে যোগ দিলেন মধুপুরের পীর মাওলানা আবদুল হামীদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ