২০১৮-১১-২৪

সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

আরব চিত্রকলায় নতুন ধারার সূচনা আবদুর রহমান সুলাইমানের

OURISLAM24.COM
news-image

সুলাইমান সাদী: সৌদি আরবে প্লাস্টিক পেইন্টিংয়ের নতুন ধারার সূচনা করেছেন আরব শিল্পী আবদুর রহমান আল সুলাইমান। একইসঙ্গে সৌদি আরবে তিনি আর্টের ইতিহাসে নতুন একটি যুগেরও একজন প্রতিনিধি। সত্তরের দশক থেকে শিল্পময় একটি ভিন্নরকম রঙিন দুনিয়া সাজানোর ধ্যানে মগ্ন হয়ে আছেন গুণী এ চিত্রকর।

মধ্যপ্রাচ্যভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম আল আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আর্ট আমার জীবনের উজ্জ্বলতম একটি দিক। আর্ট আমাকে পৃথিবীর সঙ্গে পরিচয় ঘটায় আর পৃথিবীকে আমার সঙ্গে। স্বকীয়তা ও আত্মবিশ্বাস যোগাতেও আমাদের জীবনে আর্টের অবদান অপরিসীম।

সুলাইমান তার নিজের স্টুডিওতেই সৃষ্টিশীল চিত্রকর্মগুলোর অবয়ব দেন। তিনি এ যাবত প্রায় শতাধিক প্লাস্টিক আর্টের চিত্রকর্ম উপস্থাপন করেছেন বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রদর্শনীর গ্যালারিতে। অংশ নিয়েছেন অনেক জনপ্রিয় এক্সিবিউশনেও।

আবিস্কারমুখী এ আর্টিস্ট বলেন, প্লাস্টিক আর্টের উপাদানগুলোর মূল্য নির্ণয় আমার কাছে বেশ গুরুত্বের। দৃশ্যকে একটি বস্তুগত চেহারা দিতে প্লাস্টিক আর্টের উপাদানগুলোর অনন্যতা ভাষায় প্রকাশ করার মতো নয়। আমি এটিকে একটি আদর্শিক মূল্য দিতেও আগ্রহী, আমাদের দেশের শিল্পী ও শিল্পামোদীদের কাছেও এর গুরুত্ব দিনদিন প্রকাশ পাচ্ছে।

সম্প্রতি দাম্মামের ‘দ্য স্যোসাইটি অফ কালচার এন্ড আর্ট’ সুলাইমানের চিত্রকর্মগুলোর একটি প্রদর্শনী দিয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে।সেখানে তার শিল্পময় সফরের রঙিন ক্যারিয়ারের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

আয়োজকদের একজন এ আর্টিস্টকে সম্মান জানিয়ে বলেন, আমাদের ৪ দিনব্যাপী এ আয়োজনের মাধ্যমে একজন শিল্পব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। যিনি শিল্পের এ বিশেষ ধারাটির আবিস্কার করেছেন এবং এরাবিয়ান প্লাস্টিক আর্টকেও বিশ্বব্যাপী উজ্জ্বল করেছেন।

প্লাস্টিক আর্টের এ বিশেষ ধারার জনক আবদুর রহমান আল সুলাইমান বিগত ৪ দশক ধরে আর্টের বিভিন্ন ফর্ম নিয়ে চিন্তা ও চর্চার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করেছেন।তবে ‘স্কুল অফ ফাইন আর্ট’ ছিল তার শিল্পভ্রমণে প্রেরণার কেন্দ্রবিন্দু।

সূত্র : আল আরাবিয়া