২০১৮-১১-২২

সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

মুফতি রফি উসমানির বয়ান সিরিজ এখন বাংলায়

OURISLAM24.COM
news-image

আবদুল্লাহ তামিম

পাকিস্তানের প্রখ্যাত আলেম, দারুল উলুম করাচির প্রিন্সিপাল মুফতি মুহাম্মদ রফি উসমানীর বয়ানসমগ্র বাংলায় অনুবাদ করা হয়েছে।

‘খুতুবাতে ফকীহুল ইসলাম’ নামের আট খণ্ডের চার ভলিয়মের সিরিজটি এখন বাজারে। প্রায় দেড় হাজার পৃষ্ঠার সিরিজটি অনুবাদ করেছেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি ও দৈনিক ঢাকা টাইমসের বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর। প্রকাশ করেছে বাংলাবাজারের দারুল উলুম লাইব্রেরি।

মুফতি রফি উসমানি আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত একজন আলেম। পাকিস্তানের মুফতিয়ে আজম আল্লামা শফি রহ.-এর ছেলে তিনি। প্রখ্যাত আলেম মুফতি তকি উসমানি তাঁর ছোটভাই।

তিনি দেশে-বিদেশে যেসব বয়ান করেছেন সেগুলোর রেকর্ড থেকে পরবর্তী সময়ে সংকলন করা হয়েছে। মুফতি তকি উসমানির বয়ান সংকলন এর আগে বিভিন্নভাবে অনূদিত হলেও রফি উসমানির বয়ান এবারই প্রথম বাংলায় রূপান্তরিত হলো।

আট খণ্ডের সিরিজটিতে মুফতি রফি উসমানির ৯২টি বয়ান স্থান পেয়েছে। এটি আলেম-উলামা, খতিব-বক্তা, ছাত্র-শিক্ষক, ব্যবসায়ী, লেখক, সাধারণ মানুষ, শিক্ষিত-অশিক্ষিত সবার জন্য অতি দরকারি। প্রতিটি বয়ানে ইসলাম ও সময়ের আলোকে দৈনন্দিন জীবনের নানা বিষয় হৃদয়গ্রাহীভাবে তুলে ধরা হয়েছে।

সিরিজটিতে ছড়িয়ে আছে জীবনে ধারণ করার মতো নানা উপাদান। কিতাবটি বয়ান সংকলন হলেও এর উপস্থাপনা ও বিন্যাসটা করা হয়েছে স্বতন্ত্র লেখার মতো। এজন্য প্রতিটি বয়ান পড়তে গিয়ে পাঠক হয়ত টেরও পাবেন না এটি স্বতন্ত্র কোনো লেখা নয়।

প্রতিটি বিষয়ে সারগর্ভ আলোচনা করেছেন আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক পরিচিত এই আলেম। সাবলিল ভাষায় জোরালোভাবে উপস্থাপন করেছেন প্রতিটি বিষয়। অনুবাদের ক্ষেত্রে বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন প্রায় দুই ডজন বইয়ের অনুবাদক জহির উদ্দিন বাবর।

সিরিজটি অনুবাদ প্রসঙ্গে জহির উদ্দিন বাবর বলেন, বাংলা ভাষাভাষি পাঠকদের উপকারের কথা চিন্তা করে বছর দুয়েক আগে সিরিজটি অনুবাদে হাত দিই। সিরিজটি দ্বারা পাঠকেরা ন্যূনতম উপকৃত হলেও আমি আমার শ্রমকে সার্থক মনে করব।

প্রায় দেড় হাজার পৃষ্ঠার চার ভলিয়মের সিরিজটির প্রতিটি ভলিয়মের দাম পড়বে ২০০ টাকা। ৮০০ টাকায় পাওয়া যাবে পুরো সিরিজটি। ইসলামি টাওয়ার (আন্ডার গ্রাউন্ড), ১১/১ বাংলাবাজার, ঢাকা, (মোবাইল ০১৯১৮১৮৮০৮৫) থেকে মূল্যবান এই সিরিজটি সংগ্রহ করা যাবে। এছাড়া রকমারি ডটকম থেকে ঘরে বসেও যোগাড় করা যাবে সিরিজটি।

এটি