বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


নিজের তৈরি তাজমহলে সমাহিত হলেন এ যুগের শাহজাহান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফইজুল হাসান কাদরী এ যুগের শাহজাহান । সম্রাট শাহজাহানের মতো হাসান কাদরীও তার প্রয়াত প্রিয়তমার জন্য বানিয়েছেন প্রেমের তাজমহল।

পোস্টমাস্টারের চাকরি করে যা সঞ্চয় করেছিলেন, সবটা দিয়ে তৈরি করলেন তাজমহল। ভারতের উত্তরপ্রদেশের দেবাই তহশিলের কাসেরকালান নামক গ্রামে হাসান কাদরী এ তাজমহল গড়ে তোলেন।

দুজনের মাঝে ফরাক শুধু এখানেই যে, শাহজাহানের মতো ছিল না তার সাম্রাজ্য, ছিল না ঐশ্বর্য। তবে প্রেম ছিল সম্রাট শাহজাহানের মতো।তবে স্থানীয়দের মতে, কাদরী নিজের পৃথিবীতে তিনি নিজেই সম্রাট। তাকে ডাকা হয় বুলন্দশহরের শাহজাহান।

১৯৫৩ সালে তাজমুল্লি বেগমকে বিয়ে করেন কাদরী। ২০১১ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে তাজমুল্লি বেগম মারা যান। ৫৮ বছর একসঙ্গে চলার পর একা হয়ে যান কাদরী। স্ত্রী শোকে মুহ্য কাদরী পরের বছরই বেগমের সমাধির ওপর তাজমহল বানানোর পরিকল্পনা করেন।

জানা গেছে, এ নির্মাণে সাহায্য করতে চেয়েছিলেন দেশটির উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। কাদরী রাজি হননি তাতে। মন্ত্রীর সেই অনুদান নিয়ে নিজের জমিতে তিনি গড়েছেন একটি কলেজ।

অথচ তাজমহলের জন্য মার্বেল আনাতে তিল তিল করে জমিয়েছিলেন দুই লাখ টাকা। জয়পুর থেকে মার্বেল আনাবেন বলে প্রস্তুতি নিচ্ছিলেন কাদরী।

৮৩ বছরের ফয়জুল হাসান কাদরী এক সড়ক দুর্ঘটনায় স্ত্রীর কাছেই চলে গেলেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় অজ্ঞাত একটি গাড়িচাপায় নিহত হন ফয়জুল হাসান কাদরী। বানিয়ে শেষ করতে পারলেন না সাধের তাজমহল।

শেষ ইচ্ছা অনুযায়ী স্ত্রীর পাশেই সমাহিত করা হবে কাদরীকে। নিজের বানানো তাজমহলে সমাধিস্থ হবেন বুলন্দশহরের শাহজাহান। সূত্র: হিন্দুস্তান টাইমস


সম্পর্কিত খবর