বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

কৃষকরা ন্যায্য মূল্য না পাওয়ায় দুই মন্ত্রী বহিষ্কার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় ন্যায্যমূল্য না পাওয়ায় কয়েক সপ্তাহ ধরে কৃষকরা তাদের কাজুবাদাম বেচা বন্ধ রেখেছে। এ কারণে বহিষ্কার করা হয়েছেদেশটির কৃষিমন্ত্রী এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রীকে।

দেশটির প্রধানমন্ত্রী জন ম্যাগুফুলি বহিষ্কার করেছে কৃষিমন্ত্রী চার্লস তিজেবা এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী চার্লস মুইজাগে’কে। এই দুই মন্ত্রণালয়ে নতুন দুই মন্ত্রী নিয়োগ দিয়েছে দেশটি। এছাড়া চারজন উপমন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে।

তাঞ্জানিয়ার  বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস হল কাজুবাদাম। সম্প্রতি কাজুবাদাম বিক্রির বোর্ড ভেঙ্গে দেয়া হয়েছে।

শনিবার এক বক্তব্যে দেশটির প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের অভিযুক্ত করেছেন। তিনি তাদের প্রতি কিলোগ্রাম কাজুবাদাম এক দশমিক তিন ডলার দরে কেনার নির্দেশ দেন। সোমবারের মধ্যে তাদেরকে নির্ধারিত দামে সব কাজুবাদাম কেনার নির্দেশ দেয়া হয়েছে।

ব্যবসায়ীরা কৃৃষকদের কাজুবাদাম না কেনার কারণে জন ম্যাগুফুলি হুমকি দেন।

তিনি বলেন, যদি ব্যবসায়ীরা কৃষকদের পণ্য না কেনে, কৃষকদের কাছ থেকে সেগুলো ন্যায্যমূল্যে কিনে নেবে সরকার। আমি কৃষকদের কাজুবাদামের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছি, যেন দেশ এই গুরুত্বপূর্ণ রপ্তানি আয় থেকে বঞ্চিত না হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ