বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস

দৈনন্দিন অ্যাপ দূর করছে সব গ্যাপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান
আওয়ার ইসলাম

 ব্যস্ত আমাদের জীবন। কর্মব্যস্ত এ জীবনে করতে হয় কত কাজ। অফিসে ঠিক সময়ে পৌছানো, স্ত্রী-সন্তান, মা-বাবা, বন্ধু-বান্ধব, অফিসের কলিগকে সময় দেয়াসহ আরো কত কাজ আমাদের জীবনে। কাজে দোহাই দেয়া চলবে না কোনোভাবেই। কিন্তু সব কাজই করতে হবে ঠিক সময়ে। অথচ নানা উপসর্গ আমাদের কাজে বাধা দেয়ার জন্য ওৎ পেতে থাকে।

আমাদের জীবন হয়ে যাচ্ছে অনলাইন ভিত্তিক। দৈনন্দিন জীবনযাত্রা সহজ করতে তৈরি হচ্ছে নানা অ্যাপ। অ্যাপের মাধ্যমে তাৎক্ষণিক অনেক ধরনের সেবা মিলছে। যাতে সময়, অর্থ ও শ্রমের সাশ্রয় হচ্ছে। পছন্দের জামা কেনা থেকে শুরু করে কুরবানির পশু কেনা সবই হচ্ছে অ্যাপের মাধ্যমে।

অ্যাপভিত্তিক গাড়ি ভাড়া: শহুরে জীবনে বড় সমস্যা যানজট, অফিস সময় গাড়ি না পাওয়া, সিএনজি বা ট্যাক্সি নিতে চাইলে গুনতে চড়া ভাড়া। তাই গাড়ি ভাড়ার জন্য কিছু অ্যাপ রয়েছে। বলতে গেলে অ্যাপগুলো ব্যস্ত নগরীতে আপনার যাতায়াতকে অনেক সহজ করে তুলেছে।

অ্যাপগুলোতে ট্যাক্সি, মোটরসাইকেল, সিএনজি, অটোরিকশাও পাওয়া যায়। গাড়ির অ্যাপগুলোর মধ্যে রয়েছে- পাঠাও, উবার, চলো, ওভাই, ইজিরাইড, সহজ, স্যাম, আমার রাইড, হ্যালো, গতি-লেটসগো ইত্যাদি।

অনলাইনে শপিং: শহুরে জীবনে জ্যামের জন্য বেরুতে চান না অনেকে। তারপরেও কেনাকাটার জন্য বাধ্য হয়ে বের হতে হয়। তাই অনলাইনে শপিংয়ের জন্য বেশ কিছু অ্যাপ রয়েছে। সেখানে গৃহস্থালি সামগ্রী থেকে শুরু করে জুতা, ঘড়ি, মোবাইল, জায়নামাজ, রান্না সমগ্রী সবই পাওয়া যাচ্ছে। আছে ফ্যাসনেবল পোশাকও।

অ্যাপগুলোর মধ্যে অন্যতম- আজকের ডিল, বাগডুম, অথবা.কম, প্রিয়শপ, দারাজ, বিডি শপ।

ইলেক্টিকাল জিনিস পাওয়া যাবে পিকাবু, কিকসায়। এছাড়াও চাল, ডাল, পোলাও মাংস, ঘি, মসলা, সেমাই, লাচ্ছা পাওয়া যাবে চাল-ডাল ডটকমে।

ইসলামী অ্যাপ: ইসলাম সম্পর্কে আমরা কম বেশি জানতে আগ্রহী। জ্যামে পড়ে আছেন? বিরক্ত লাগছে? আপনার স্মার্টফোনটি বের করে জানতে পারেন ইসলাম সম্পর্কে। বা শুনতে পারেন ওয়াজ, ইসলামী সঙ্গীত। পড়তে পারেন ইসলামি বই।

ইসলাম সম্পর্কে অনেক অ্যাপ রয়েছে। এর মধ্যে অন্যতম- ইসলামী যিন্দেগী, নূর অ্যাপ, তাফসীর মাআরেফুল কুরআন, বুখারী শরিফ, হিসনুল মুসলিম, নামাজ শিক্ষা ইত্যাদি।

মোবাইল ব্যাংকিং: ব্যাংক মানেই হাজারো ঝক্কি-ঝামেলা। তাই অনেকেই ব্যাংকে যেতে নারাজ। তারপেরও বাধ্য হয়ে যেতে হয়। ধরতে হয় লম্বা লাইন। তাছাড়াও হাতে টাকা রাখা অনেকটাই নিরাপদ নয়। কখন যে কার শকুনে দৃষ্টিতে পরতে হয় বলা তো যায় না।

তাই ব্যাংকগুলো চালু করেছে মোবাইল ব্যাংকিং, এছাড়াও বেশ কয়েকটি কোম্পানি মোবাইল ব্যাংকিং এর সুবিধা দিচ্ছে।

বিকাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং, রকেট, ইউ ক্যাশ, মেঘনা ব্যাংক, গ্লোবাল উইবি ব্যাংক, শিওর ক্যাশ, ইসলামী ব্যাংক এম ক্যাশ, রূপালী ব্যাংক শিওর ক্যাশ রয়েছে অন্যতম।

ম্যাপের অ্যাপ: রাস্তা হাড়িয়ে ফেলেছেন? কিংবা রাস্তা চিনছেন না? কী করবেন, কাকে জিজ্ঞাস করবেন ভেবে কুল পাচ্ছেন না। এজন্য তৈরি হয়েছে অ্যাপ- ডিঙ্গি লাইফ। রাস্তা খুঁজে পাওয়াসহ বাস ট্রেনের টিকিট কাটাও যাবে এখান থেকে।

ভাষা শিখতে অ্যাপ: এ পৃথিবীতে কতো ভাষা আছে! তার কয়টা আমরা জানি। হ্যাঁ আপনি যদি ভাষা শিখতে চান বা বিদেশ ভ্রমণে গিয়ে আটকে যান, তাহলে ভাষা শেখার জন্য বা আপনাকে উদ্ধারের জন্যও কিছু অ্যাপ রয়েছে।

সেগুলো থেকে Doulingo, Memrise, busuu, AccellaStudy Essential Apps, Rosetta Stone।

খাবারের জন্য অ্যাপ: যানজট ঠেলে হরেক রকমের খাবারের দোকানে গিয়ে বসাটা কঠিন হয়ে যায়। এ নিয়ে শহুরে মানুষের যন্ত্রণার শেষ নেই। সাধ ও সাধ্য থাকলেও যানজট আর ব্যস্ততার কারণে খেতে পাচ্ছেন না পছন্দের খাবার।

তাদের কষ্টের কথা চিন্ত করে তৈরি হয়ে কিছু অ্যাপ। এগুলোতে আপনি অর্ডার করলেই বাসায় চলে আসবে খাবার। অ্যাপগুলোর মধ্যে কয়েকটি ফুডপাণ্ডা, ফুডপিয়ন, Swiggy, ফুডমার্ট , জুপ উল্লেখযোগ্য।

থাকার জন্য অ্যাপ: বেড়াতে গিয়েছেন বা কোন অফিসিয়াল কাজে। থাকার সমস্যা আপনার পিছু ছাড়বে না। দুশ্চিন্তা মনে উঁকি মারবেই। তাই ঘরে বসে নিশ্চিন্ত হতে বানানো হয়েছে জোভাগো নামের একটি অ্যাপ।

স্বাস্থ্য অ্যাপ: ব্যস্ত জীবনে শরীরের দিকে তাকানোর সময় কোথায়। তাই আমাদের শরীরকে ফিট রাখতে তৈরি করা হয়েছে দারুন কিছু অ্যাপ। এর মধ্যে টনিক, স্লিপ বেটার উইথ রানট্যাস্টিক, মাই ওয়াটার, সয়োরকিট, হ্যাবিট বুল।

আরও আছে, হেলদিআউট, ফ্যাট বার্নার, ক্যালরি কাউন্টার, মাই ডায়েট কোচ, লুজ ইট, থার্টি ডে ফিটনেস চ্যালেঞ্জ, লাইফসাম, গুগল ফিট, বিডিইএমআর।

নিরাপত্তা অ্যাপ: জীবনের চেয়ে দামী কোনো কিছু নেই। অথচ আমাদের এ জীবনটাই অনিরাপদ। সন্তান, স্ত্রী, মা-বাবা কোথায় গিয়ে কোন বিপদে পরে তার আশঙ্কা আমাদের মনে সবসময় হানা দেয়।

তাই নিরাপত্তার জন্য বানানো হয়েছে এ অ্যাপগুলো- সেলফ প্রটেক্ট, VithU , Circle of 6, Chilla, Watch Over Me,  Women Safety, BSafe.

বই পড়তে অ্যাপ: বইপ্রেমীদের জন্যও মিলছে নানারকম অ্যাপ। আপনার স্মার্ট ফোনে ডাউনলোড করে রাখলে সহজেই আপনি অফলাইনে এসব বই পড়তে পারবেন। বিরক্তিকর সময়গুলো পাড় করতে কাজে দিচ্ছে এসব অ্যাপ।

বইয়ের অনেকগুলো অ্যাপ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, সেই বই, বইপোকা, বইঘর ইত্যাদি।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ