শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ২০ বৈশাখ ১৪৩১ ।। ২৪ শাওয়াল ১৪৪৫


সংলাপের ফল পেতে দু-পক্ষকেই পর্যাপ্ত ছাড় দিতে হবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ক্ষমতাসীন দলের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ নির্বাচন কমিশনের ওপর বাড়তি চাপ সৃষ্টি করতে পারে বলে শঙ্কা বিশ্লেষকদের।

আলোচনা দীর্ঘমেয়াদী হলে তা তফসিল ঘোষণায় প্রভাব ফেলতে পারে মনে করছেন, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন। আর মহিউদ্দিন আহমেদের মতে, সংলাপের ফল পেতে পর্যাপ্ত ছাড় দিতে হবে দু-পক্ষকেই।

একাদশ সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিতে আলোচনার টেবিলে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ১৪ দল। আর সদ্য গঠিত ঐক্যফ্রন্টে আছে মাঠের বিরোধী দল বিএনপি।

প্রায় সব দলের সঙ্গে সংলাপের ধারাবাহিকতায় ইতিবাচক ফলের আশা করছেন বিশ্লেষকেরা। আলোচনায় সরকার, রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জন করতে পারলে, বড় বাক-বদলের আশা মহিউদ্দিন আহমেদের।

ঐক্যফ্রন্টের পর শুক্রবার গণভবনে সংলাপে বসছে বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা। সোমবার যাচ্ছে জাতীয় পার্টি। আলোচনায় আগ্রহ জানিয়েছে আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয় পার্টি জেপি ও বাম গণতান্ত্রিক জোট। তবে পর্যায়ক্রমিক এই সংলাপের প্রভাব তফসিল ঘোষণায় পড়তে পারে বলে শঙ্কা সাবেক এই নির্বাচন কমিশনারের।

এর আগে রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা সময়ে সংলাপ হলেও, দাবি-দাওয়া প্রশ্নে আসেনি মতঐক্য। বিদেশী কূটনীতিকদের মধ্যস্থতায় ১৯৯৪ ও ২০১৩ সালে আওয়ামী লীগ-বিএনপির আলোচনাও হয়নি ফলপ্রসূ।

মহানবির কটূক্তিতে ফাঁসির আদেশ হওয়া আছিয়া বিবির বেকসুর খালাস!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ