শনিবার, ০৪ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৫ শাওয়াল ১৪৪৫


ছবিটি একজন প্রতিবাদী ফিলিস্তিনি যুবকের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনি তরুণ আ’ইদ আবু আমরো। এক হাতে ফিলিস্তিনের পতাকা আরেক হাতে গুলতি। ইসরায়েলি অবরোধের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর বুক চেতানো ছবিটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ছবিতে ২০ বছর বয়সী এই তরুণের পেছনে উড়ছে টায়ার পোড়ানো কালো ধোঁয়া। প্রতিরক্ষামূলক জ্যাকেট পরা সাংবাদিকদের দেখা যাচ্ছে আশপাশে।  দেলাক্রোঁয়ার আঁকা ‘লিবার্টি লিডিং দ্য পিপল’ ছবিটির কথাই শুধু মনে পড়ে এটি দেখে।  ফ্রান্সে ১৮৩০ সালের জুলাই বিপ্লব স্মরণে ছবিটি এঁকেছিলেন তিনি।

গত সোমবার ফিলিস্তিনি ওই যুবকের প্রতিবাদী ছবিটি তুলেছিলেন তুরস্কের গণমাধ্যম ‘আনাদোলু এজেন্সি’র ফটোগ্রাফার মুস্তাফা হাসৌনা। ইতোমধ্যে এটি ৫ হাজারেরও বেশি বার টুইট করা হয়েছ বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

আবু আমরো গাজা শহরের নিকটবর্তী আল-জায়তৌনের বাসিন্দা। তিনি প্রতি শুক্রবার ও সোমবার তার বন্ধুদের সঙ্গে ইসরায়েল বিরোধী প্রতিবাদে অংশগ্রহণ করেন।

তিনি বলেন, আমার এই ছবি ভাইরাল হওয়ায় আমি সত্যিই বিস্মিত। আমি জানতাম না আমার আশেপাশে কোনও ফটোগ্রাফার আছে। আমার এক বন্ধু আমাকে ছবিটি পাঠিয়েছে।

‘আমার ছবি তোলা হোক এজন্য আমি প্রতিবাদ জানাতে যাই না। কিন্তু এই ছবি আমাকে প্রতিবাদ চালিয়ে যেতে উৎসাহিত করেছে।’

২০ বছর বয়সী এই তরুণ বলেন, বলেন, আমার হাতে যে পতাকাটি ছিল, সেটি আমি অন্যান্য প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণের সময়ও হাতে রাখি। আমার বন্ধুরা মজা করে বলে, এক হাতে পতাকা ধরে রাখার চেয়ে পাথর ছোড়াই সহজ। কিন্তু আমি পতাকাটিই হাতে রাখি।

তিনি আরও বলেন, মৃত্যুর পরও আমি এই পতাকা গায়ে জড়াতে চাই। আমরা আমাদের অধিকারের দাবি জানাচ্ছি। আমরা আমাদের ও ভবিষ্যৎ প্রজন্মের সম্মানের জন্য প্রতিবাদ করছি।

মধ্যপ্রাচ্যকে উন্নত দেখার আগে আমি মরতে চাই না: যুবরাজ

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ