রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ।। ১৫ বৈশাখ ১৪৩১ ।। ১৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ; গ্রেপ্তার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ‘বৃষ্টির জন্য প্রার্থনা করে যাওয়া; দোয়া কবুল না হলেও বুঝতে হবে এতেই কল্যাণ রয়েছে’ উৎসবমূখর পরিবেশে শেষ হল ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন কাতার'র ঈদ পুনর্মিলনী ঝড়ে রেললাইনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ ইস্তিস্কার নামাজ কোনো রাজনৈতিক কর্মসূচি নয়! মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা চায় মানবাধিকার কমিশন ‘কোরবানিতে ১ কোটি ৩০ লাখ গবাদিপশুর জোগান দেওয়া হবে’ ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের কলম্বিয়াসহ ৪০ বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে হিটস্ট্রোকে আলিয়া মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

দাওরায়ে হাদিসের পরীক্ষা ৮ এপ্রিল; আসছে ব্যাপক পরিবর্তন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

সম্মিলিত কওমি মাদরসা শিক্ষা সংস্থা ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’  অধীনে কওমি মাদরাসাসমূহের চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদীস (তাকমিল) ২০১৯ সালের এপ্রিলের ৮ তারিখ (সোমবার) শুরু হবে।

সাম্প্রতিক অনুষ্ঠিত হাইয়াতুল উলয়ার পরীক্ষা প্রস্তুতি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’এর দপ্তর বিষয়ক সম্পাদক ও পরীক্ষার কমিটির সদস্য মাওলানা অসিউর রহমান আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয় সংসদের ২২ তম অধিবেশনে ১৯ সেপ্টেম্বর ‘কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ পাস হয়।

আইন পাস হওয়ার পরে সংস্থাটির অধীনে প্রথমবারের মতো কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তবে ২০১৭ সালের ১১ এপ্রিল ২০১৭ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইআতুল উলয়ার অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরীক্ষা ইতোপূর্বেও দুইবার (১৬-১৭ ও ১৭-১৮ শিক্ষাবর্ষ) অনুষ্ঠিত হয়েছে।

সংসদে স্বীকৃতি আইন পাস ও সরকারিভাবে গেজেট প্রকাশের পর দাওরায়ে হাদিসের পরীক্ষায়  নতুনকিছু পরিবর্তন আসছে বলেও মাওলানা অসিউর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, ইতোপূর্বে দাওরায়ে হাদিসের পরীক্ষায় কেরাত বিভাগের কোনো পরীক্ষা ছিল না। কিন্তু এ বছর থেকে সনদ পাওয়ার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে কেরাত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

তবে অন্যান্য বিষয়ের নম্বরপত্রের সঙ্গে কেরাত পরীক্ষার নম্বর যোগ হবে না। এছাড়া হাইয়াতুল উলয়ায় বৈঠকে চলতি বছর থেকে সারাদেশে পরীক্ষাকেন্দ্র কমিয়ে আনারও সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

মেশকাত বা ফজিলত ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ না করে সরাসরি দাওরায়ে হাদিসের পরীক্ষায় অংশ নিতে পারবে কিনা এমন প্রশ্নে মাওলানা অসিউর রহমান বলেন, এমন একটি সিদ্ধান্ত হাইয়াতুল উলইয়া কর্তৃপক্ষ অনেক আগেই নিয়েছে। তবে আমরা মাদরাসাগুলোতে এখনো বিজ্ঞপ্তি দিতে না পারায় আগামী বছর (২০২০) থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

আগামী বছর থেকে হাইয়াতুল উলইয়ার অধীনে দাওরায়ে হাদীস পরীক্ষায় অংশ নিতে ৬ বোর্ডের যে কোন এক বোর্ড থেকে মেশকাত জামাতের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এছাড়াও স্বীকৃতির পর হাইয়াতুল উলইয়া কর্তৃপক্ষ বেশকিছু নতুন সিদ্ধান্ত গ্রহণ করছে বলেও জানান তিনি।

পরীক্ষার নিবন্ধন ফরম ও যাবতীয় তথ্য পেতে ক্লিক করুন

আরও পড়ুন: একজন বক্তার কেমন হওয়া উচিৎ?

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ