বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ব্যস্ততার জন্য যেসব পিন্সিপাল মাদরাসায় সময় দিতে পারেন না; তাদের জন্য সুখবর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহমুদুল হাসান: বর্তমানে মাদরাসা শিক্ষায় হিফজের কদর বাড়ছে। সন্তানকে হাফেজে কুরআন বানোনা ছাড়া শুধু আলেম (?) যেন কল্পনাতেও আনছেন না অভিভাবকেরা । ফলে প্রতিটি মাদরাসায় অসংখ্য ছাত্র হিফজ বিভাগে অধ্যয়ন করছে।

কিন্তু কুরআনকে সুন্দর করে তেলাওয়াত করা বা শ্রুতিমধুর করে তেলাওয়াত করার এই প্রতিযোগিতার যুগেই কিনা হিফজ বিভাগ নিয়ে বেশ চিন্তিত মাদরাসার পরিচালকগণ।

অন্যদিকে মহিলা মাদরাসার হিফজ বিভাগ নিয়েও চিন্তিত থাকেন অধিকাংশ পরিচালক।
কারণ কী?

কর্তৃপক্ষ বা প্রিন্সিপাল মাদরাসার শিক্ষিকা ও ছাত্রীদের সরাসরি তত্বাবাধন বা দেখভাল করতে পারেন না। ফলে হিফজের ক্লাশের নিয়মানুবর্তিতা ও পড়াশোনার দৈনিক রিপোর্ট দেখতে ও জানতে না পারার কারণে যারপরনাই সমস্যা তৈরি হচ্ছে হিফজ মহিলা মাদরাসায়।

কিন্তু কেন?

নানন করণে ছাত্র ও শিক্ষকদের যৌথ উদাসীনতা ও ক্ষেত্রেভেদে প্রিন্সিপালের ব্যক্তিগত ও সামাজিক ঝামেলার কারণে দিনের সিংহভাগ সময় প্রতিষ্ঠানের বাহিরে থাকার ফলে প্রায় প্রতিটি হিফজ ও নাজেরা বিভাগে কাঙ্খিত ফল পাওয়া যাচ্ছে না।

ছাত্রদের মেধা ও সময় কাজে লাগাতে ব্যর্থ হচ্ছে অনেক প্রতিষ্ঠিত মাদরাসাগুলোও।

হিফজ ও নাজেরা বিভাগে অধিক ছাত্রের কারণেও অনেক প্রিন্সিপালগন হিফজ বিভাগের দৈনিক রিপোর্ট বই দেখার সুযোগ পান না। ফলে শিক্ষকদের উদাসীনতা ও ছাত্রদের ফাঁকি দেয়ার প্রবণতার কারণে দিনের পর দিন ছাত্ররা সবক, সাত সবক, আমুখতা না দিয়েই সময় পার করছে। কিন্তু কোনো ভাবেই এই গাফিলতি ধরতে পারছেন না প্রিন্সিপালগণ।

এবার সেই সমস্যার দারুন যাদুকরী সমাধান নিয়ে এসেছে এস আর বিল্ডার্স সফটওয়্যার।

কিভাবে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপনি আপনার প্রতিষ্ঠানের যে কোনো বিভাগের যে কোনো ছাত্র-ছাত্রীর সবক/পড়ার দৈনিক রিপোর্ট সময়সহ দেখতে পারবেন? মুহুর্তের মধ্যে জানতে পারবেন আপনার প্রতিষ্ঠানের প্রতিটি ছাত্রের কুরআন হিফজের বর্তমান ও অতীতের অবস্থা।

মাসিক চার্জে তুলনামূলক অনেক কম মূল্যের এ সফটওয়ারটি সারা দেশে ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। আপনার প্রতিষ্ঠান সুচারুরুপে পরিচালনা ও উন্নতির লক্ষে মাসিক অল্প কিছু টাকার চিন্তা মাথায় না রেখে সফটওয়ারটি নিতে পারেন।

বিস্তারিত জানতে আজই যোগাযোগ করুন- - www.srbuildersbd.com অথবা নিন্মোক্ত ঠিকানা ও নাম্বারে।

রোড-২২, বাড়ি-৪৭, রূপনগর আ/এ, মিরপুর, ঢাকা।
ফোন- ০১৭৩৬-৬৭২৪২৬, ০১৬৮৭-৬০২০০৫

সফটওয়ারটির বিস্তারিত সুবিধা ও ফিচার সম্পর্কে জানতে ক্লিক করুন

-আরআর


সম্পর্কিত খবর