শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মিয়ানমার সরকার সরাসরি দায়ী রোহিঙ্গা সঙ্কটের জন্য: মাহাথির মোহাম্মদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, স্বাধীন রাষ্ট্র মানে নিজ দেশের মানুষজনকে বিনা অপধারে হত্যার স্বাধীনতা নয়।

মিয়ানমার সরকার তার নিজের দেশের লোকজনদের হত্যা করেছে। মিয়ানমার সরকার সরাসরি দায়ী রোহিঙ্গা সঙ্কটের জন্য।

শুক্রবার জাতিসঙ্ঘে সাধারণ পরিষদে ৭৩তম অধিবেশনের চতুর্থ দিনে ভাষণ দেওয়ার সময় মিয়ানমারের সমালোচনা করতে গিয়ে একথা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সরকার অং সান সু চির সমালোচনা করেন মাহাথির। তিনি অভিযোগ করেন, শান্তিতে নোবলজয়ী সু চি রোহিঙ্গাদের ওপর চলমান সেনা নির‌্যাতন ও বর্বরতা ঠেকাতে কোনো ধরণের পদক্ষেপ নেননি। আর এখন তিনি পুরো বিষয়টি তিনি বিভিন্নভাবে আড়াল করতে চাচ্ছেন।

বর্তমান বিশ্বের শোচনীয় অবস্থা উল্লেখ মাহাথির বলেন, আগের চেয়ে খারাপ বিশ্বের অবস্থা । অর্থনৈতিক-রাজনৈতিক ও সামাজিক অবস্থা খুব করুণ।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদেরকে অবশ্যই স্বীকৃতি দিতে হবে এবং দেশে ফেরত নিতে হবে।
তিনি বলেছেন, মিয়ানমারের নাগরিক হিসেবে রোহিঙ্গারা প্রজন্মের পর প্রজন্ম সেখানে বসবাস করে আসছে। তারা সেখানকার নাগরিক।

মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাতকারে মিয়ানমারের প্রতি এ আহ্বান জানান মাহাথির মোহাম্মদ।

সাক্ষাতকারের পুরো সময়জুড়ে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সরকারের ভয়াবহ নির‌্যাতনের নিন্দা জানান এবং রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধ করতে না পারায় গণতন্ত্রকামী নেত্রী অং সান সুচির ভূমিকায় ‘খুবই হতাশা’ প্রকাশ করেন তিনি। রোহিঙ্গাদের সঙ্গে জঘন্য আচারণের এমন ঘটনায় তীব্র ক্ষোভও প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু এখন আর মিয়ানমারের কোন অভ্যন্তরীণ বিষয় নয়। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে,তার কোন গ্রহনযোগ্যতা নেই। এ বিষয়ে দেশটির নেত্রী অং সান সুচির দায়িত্বশীল ভূমিকা রাখার কথা ছিল।

তিনি সেনাবাহিনী এবং সরকারি কর্মকর্তাদের সঠিক দিক-নির্দেশনা দিতে পারতেন। কিন্তু তিনি কিছুই করেননি। আমি পুরোপুরি হতাশাগ্রস্ত সুচির ভূমিকায়।

মাহাথির মিয়ানমার সম্পর্কে আরো বলেন, ‘মিয়ানমার রোহিঙ্গাদের সঙ্গে যা করেছে তা একদম ঠিক হচ্ছে না। তারা যা করেছে, তা সত্যিই খুবই বড় ধরনের অবিচার।

মানুষ খুন আর গণহত্যার মতো ঘটনাগুলো কোনো সভ্য দেশের আচরণ হতে পারে না। এটা সভ্য জাতির আচরণ নয়, এটা তাদের পুরোপুরি অন্যায়।’

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ