বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৯ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী বাসায় গ্যাস না থাকলেও যেভাবে রান্না করবেন মনের মতো সুন্দরী জীবনসঙ্গী পেতে যে দোয়া করবেন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না তাখাসসুস ফিল ইফতার ছাত্রদের জন্য কিছু পরামর্শ কোকাকোলার বোতল সরিয়ে প্রশংসায় ভাসছেন জিম্বাবুয়ের অধিনায়ক মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন খাগড়াছ‌ড়িতে বজ্রপা‌তে নূরানী মাদরাসার ছাত্র নিহত  নৈশ মাদরাসা যাত্রাবাড়ী ঢাকা’র সবক উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে যা জানাল মন্ত্রণালয়

পাকিস্তানের নয়া প্রেসিডেন্ট কে এই আলভী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

পাকিস্তানের তেহরিকে ইনসাফের নেতা ড. আরিফ আলভি ইসলামিক রিপাবলিক অফ পাকিস্তানের ১৩ তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন।

ড. আরিফ আলভি জাতীয় পরিষদের ২১২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। মাওলানা ফজলুর রহমান পেয়েছেন ১৩১ ভোট এবং এজাজ আহসান ৮১।

বেলুচিস্তান অ্যাসেম্বলিতে ৬১ টির মধ্যে ৬০ জন ভোট দেন, এনএবি নেতা সানাউল্লাহ জাহরি ভোট দেননি। বেলুচিস্তান পরিষদের ৪৫টি ভোট আরিফ আলভি পেয়েছেন, মওলানা ফজলুর রহমান পেয়েছেন ১৫টি, এতেজাজ আহসান কোনো ভোট পাননি।

বিধানসভা কেন্দ্র সূত্র অনুযায়ী, সিন্দ প্রদেশে এতেজাজ আহসান পাল্লা ভারি ছিলো। তিনি ১০০ ভোট পেয়েছেন। এদিকে আরিফ আলভি ২২, আরিফ আলভি ৫৬ভোট, মাওলানা ফজলুর রহমান পেয়েছেন ১ ভোট।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজ্যসভার মোট ১০৯ ভোটের মধ্যে আলভি ৭৮, ফজলুর রহমান ২৬ এবং আহসান পেয়েছেন ৫ ভোট।

নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় আলভি বলেন, আমি আল্লাহ’র কাছে কৃতজ্ঞ যে পিটিআইয়ের মনোনীত প্রার্থী এই নির্বাচনে জয়ী হয়েছে। আমি ইমরান খানের কাছেও কৃতজ্ঞ যে তিনি আমাকে এতবড় একটি দায়িত্বের জন্য মনোনয়ন দিয়েছেন।

নবনির্বাচিত এই প্রসিডেন্ট বলেন, আজ থেকে আমি শুধু পিটিআইয়ের মনোনীত রাষ্ট্রপতি নই। আমি এখন পুরো জাতির ও সব দলের রাষ্ট্রপতি। আমার কাছে সব দলের সমানাধিকার থাকবে। আমি আমার দায়িত্ব পালনে সবসময় সতর্ক থাকবো।

ব্যবসার নিয়ে জটিলতার দিন শেষ – বিস্তারিত জানুন

কে এই আলভী?

আলভীর রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় দেশটির ইসলামপন্থী দল জামায়াতে ইসলামীতে। পাঁচ দশকেরও বেশি সময় ধরে দেশটির রাজনীতির সঙ্গে জড়িত রয়েছেন আরিফ আলভী।

ছাত্রজীবনে তিনি লাহোরের একটি ডেন্টাল কলেজের ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

আলভী ১৯৬৯ সালে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে ছাত্র আন্দোলনের সঙ্গেও জড়িত ছিলেন।

পরে ইমরান খানের সঙ্গে একাত্মতা পোষন করে পিটিআই গঠনের বিশেষ ভূমিকা রাখেন ডা. আলভী।

দলের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে তাই তিনি ইমরান খানের বিশেষ একজন পছন্দের মানুষ। ২০০৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি দলের সেক্রেটারি জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

এ কারণে, পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের ঘণ্টাখানেকের পর ডা. আলভীর মনোনয়ন চূড়ান্ত হয়।

তিনি ১৯৯৭ ও ২০০২ সালের দেশটির সাধারণ নির্বাচনে সিন্ধুর প্রাদেশিক পরিষদে প্রতিদ্বন্দ্বীতা করেন। তবে সে নির্বাচনে জয় লাভ করেননি তিনি। পরে ২০১৩ সালের নির্বাচনে করাচি থেকে নির্বাচিত হন।

২০০১ সালে পিটিআই’র সহ সভাপতি ও পরে ২০০৬ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন আলভী।

আরও সংবাদ- পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হলেন ড. আরিফ আলভি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ