শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


প্রিয়নবির স্মৃতি বিজড়িত মসজিদে নামিরা থেকে হজের খুতবা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
অাওয়ার ইসলাম

আজ  ৯ জিলহজ। আরাফার দিন।  সূর্যোদয়ের পরপরই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা লক্ষ লক্ষ মুসলমান সমবেত হয়েছেন মক্কা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে অবস্থিত ঐতিহাসিক আরাফাত ময়দানে।

হাজীর কণ্ঠে উচ্চারিত ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা-শারিকালাকা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে এখানকার আকাশ-বাতাস।

হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে আরাফাতের ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হয়। এই মসজিদটি সেই স্থানে নির্মিত যেখানে দাঁড়িয়ে হযরত মোহাম্মদ সা. তার বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

আরাফার ময়দানের পশ্চিম সীমান্তে অবস্থিত এ মসজিদটি  হজ পালন করতে অাসা প্রত্যেকের কাছেই বিশেষভাবে পরিচিত। ৯ জিলহজ হজ পালনকারীরা এই মসজিদের পাশের রাস্তা দিয়ে হেঁটে হেঁটে মুজদালিফা যান। হিজরি দ্বিতীয় শতকে নামিরা মসজিদ নির্মিত হয়।

মসজিদের বর্তমান নান্দনিক রূপটি সাম্প্রতিক সৌদি শাসনামলের। মসজিদটি শীতাতপ নিয়ন্ত্রিত। এর আয়তন ১,১০০০০ বর্গমিটার। এখানে একত্রে প্রায় সাড়ে ৩ লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

সে হিসেবে এটি বিশ্বের অন্যতম বৃহৎ মসজিদ। মসজিদের পাশে একটি রাজকীয় প্রাসাদ রয়েছে। হজের সময় ব্যাতীত বছরের অন্য সময় এ এলাকায় মানুষজন খুব একটা থাকে না। তাই মসজিদটি বেশিরভাগ সময় বন্ধ থাকে।

আলেমদের মতে হজরত আদম আ. ও হজরত হাওয়া আ.-এর জান্নাত থেকে পৃথিবীতে ভিন্ন ভিন্ন স্থানে অবতরণের পর আরাফাতের ময়দানে দুজনের মধ্যে সাক্ষাত ও পরিচিতি ঘটেছিল বলে এ ময়দানকে আরাফাতের ময়দান বলা হয়।

অন্য আরেক বর্ণনা মতে হজরত জিবরাইল আ. হজরত ইবরাহিম আ. কে হজের যাবতীয় বিষয় শিক্ষা দেওয়ার পর এখানে এসে জিজ্ঞাসা করেছিলেন, হজ সংক্রান্ত যাবতীয় বিষয়ের পরিচিতি লাভ করেছেন কি? এ থেকেই এখানের নাম হয় আরাফাত। আরাফা অর্থ পরিচিত হওয়া পরিচয় লাভ করা।

Image result for arafa day

আজ এ মসজিদ থেকে বিশ্ব মুসলিমদের উদ্দেশ্যে ভাষণ দেবেন মসজিদে নববির সম্মানিত ইমাম ও খতিব, মদিনা শহরের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি শায়খ ড. হুসাইন আলুশ শায়খ।

হজের খুতবায় সম-সাময়িক বিষয়ের দিকে-নির্দেশনার পাশাপাশি মুসলিম উম্মাহর করণীয় সম্পর্কে আলোচনা হয়। খুতবায় মুসলিম বিশ্বের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করেন হজের ইমাম।

Image result for arafa day

বর্তমান সৌদি প্রসাশন মসজিদ নামিরা সম্প্রসারণে ব্যয় করেছেন প্রায় ২৩ মিলিয়ন ডলার। মসজিদটি লম্বায় প্রায় ৩৪০ মিটার। ২৪০ মিটার উত্তরে বাড়ানো হয়েছে।

মসজিদটির এলাকা এক লাখ ১০​​হাজার বর্গমিটার। মসজিদটিতে অবস্থানের জন্য ৮০০০ বর্গ মিটারের খোলা একটি ময়দান রয়েছে।

মসজিদের ছয়টি মিনার রয়েছে। প্রতিটির উচ্চতা ৬০ মিটার। মসজিদের তিনটি চমৎকার গম্বুজ সৌন্দর্য  আরো বাড়িয়ে দিয়েছে।

অনেক দূর থেকে মসজিদের মিনারগুলো দেখা যায়। মসজিদে ১০টি প্রধান প্রবেশদ্বারসহ কমপক্ষে ৬৪ দরজা আছে মসজিদে নামিরায়। আরাফার দিন উপলক্ষে মসজিদে জোহর ও আসর নামাজ আদায় করবেন মুসল্লিারা।

সূত্র: আল-আরাবিয়া

এবার হজ করতে সৌদিতে পৌঁছেছেন ৬০ লাখ মুসলিম
এ বছর হজের খুতবা দিবেন নতুন শায়খ, জানুন তার পরিচয়

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

অারএম/


সম্পর্কিত খবর