শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


হিজাব খোলার নির্দেশ চালকের; ক্ষমা চাইল বাস কোম্পানি (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : লন্ডনে ফার্স্ট বাস নামক পরিবহনের ২৪ নম্বর বাসে চড়ে দুই মাসের শিশুসহ জনৈক হিজাবি নারী ইস্টন থেকে ব্রিস্টল সিটিতে যাচ্ছিলেন।

বাসে ওঠার সময় বাসচালক তাকে হিজাব খুলতে বলেন। চালকের কথা না মেনে এর কারণ জানতে চাইলে বাসচালক বলেন, পৃথিবীটা বিপজ্জনক। মুখ ঢেকে বাসে বোমা বিস্ফোরণ ঘটাতে জঙ্গিবাদের যে কেউ ওঠতে পারে।

ওই নারী বলেন, ওই ড্রাইভার এমনভাবে অপমান করতে থাকেন, যেন আমি একজন সন্ত্রাসী। আমি ভীত হয়ে পড়ি। মানুষের সামনে আমাকে অপমানিত হতে হয়েছে।

তার এসব মন্তব্যে সাড়া না দেয়ায় বাসচালক পুরো যাত্রাপথে অনবরত আপত্তিকর মন্তব্য করতে থাকেন।

বাসচালক বাসের অন্য যাত্রীদের উদ্দেশ করে আরও বলেন, সবার উচিত পাশের লোকটির মুখটা দেখে নেয়া। কেন তিনি অন্যদের মতো নন। ২০১৮ সালে এসে এমন পোশাক পরা উচিত নয়।

এ সময় যাত্রীদের একজন হিজাবি নারীর পক্ষ নিয়ে বলেন, তিনি কেমন পোশাক পরবে এটি তার ব্যক্তিগত বিষয়।

বিড়ম্বনার শিকার সেই নারীটি বাসচালকের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করে বলেন, সঙ্গে দুই মাসের শিশুকে দেখেও আমাকে সন্ত্রাসবাদী বলে সন্দেহ করা একেবারেই অমূলক ব্যাপার।

এ ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে ক্ষমা চেয়েছে বাস কোম্পানি। সম্প্রতি সাবেক ব্রিটিশ ফরেন সেক্রেটারি বরিস জনসন মুসলিম নারীদের নিকাব নিয়ে আপক্তিকর কথা বলার পর ব্রিস্টলের বাস ড্রাইভারের এই আচরণে ব্রিটিশ মুসলিম কমিউনিটির মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে বরিস জনসনকে ক্ষমা চাওয়ার আহবান জানিয়েছেন ব্রিটিশ রাজনীতিবিদরা।

এদিকে পরিস্থিতি আরো ঘোলাটে হওয়ার আগেই ব্রিস্টলের এই বাস কোম্পানি ওই মহিলার কাছে দুঃখ প্রকাশ করেছে।

পরে টনক নড়ে বাস কোম্পানির। তারা বাসযাত্রীর কাছে ক্ষমা প্রার্থনা করে বলে, ড্রাইভার ডিসিপ্লিন ভঙ্গ করেছেন। এটি তার ব্যক্তিগত মতামত হতে পারে। এটি কখনো গ্রহযোগ্য হতে পারে না।

বাসচালকের সঙ্গে অন্য এক যাত্রীর কথপোকথনের দৃশ্য দেখতে ক্লিক করুন:

অারও পড়ুন: মুসলিম হওয়ায় বাসা ভাড়া পাচ্ছেন না ভারতীয় তরুণী

আরএম/


সম্পর্কিত খবর