শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সরকারকে অভিনন্দন তবে শঙ্কাও আছে: উবায়দুর রহমান খান নদভী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রোকন রাইয়ান
আওয়ার ইসলাম

দীর্ঘদিন আলোচনা সমালোচনার পর আজ মন্ত্রিসভায় পাশ হলো কওমি মাদরাসা আইন। এতে কওমি মাদরাসার সর্বোচ্চস্তর দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান ঘোষণা করা হয়েছে।

সোমবার (১৩ আগস্ট) মন্ত্রিপরিষদের বৈঠকের পর প্রেসব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ বিষয়টি মিডিয়াকে নিশ্চিত করেন।

কওমি আইন মন্ত্রিপরিষদের পাস হওয়ায় প্রধানমন্ত্রী ও এর সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অভিনন্দন জানিয়েছেন বেফাকের চেয়ারম্যান ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী।

আইনটি নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানতে চাইলে শিক্ষাবিদ আলেম ও কওমি মাদরাসার নেতৃস্থানীয় ব্যক্তিত্ব মাওলানা উবায়দুর রহমান খান নদভী সরকারকে অভিনন্দন জানা। পাশাপাশি তিনি বিলটির বিষয়ে বিস্তারিত না জানায় শঙ্কাও প্রকাশ করেন।

আওয়ার ইসলামের সঙ্গে মোবাইলে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, প্রতি সোমবার সাধারণত মন্ত্রিসভার বৈঠক হয়ে থাকে। সে অনুযায়ী আজকের বৈঠকে কওমি মাদরসা আইন পাশ হয়েছে বলে শুনেছি। আমরা কওমি অঙ্গনের সবাই খুশি। সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানাই।

তিনি বলেন, এর পাশপাশি কওমিসহ সকল ইসলামপ্রিয় জনতার প্রাণের দাবি সংসদে আল্লাহর ওপর পূর্ণ আস্থা বিশ্বাস প্রতিস্থাপন। কওমি আইন পাশের মতো ধর্মপ্রাণ জনতার এ দাবিটিও পূরণ করা হোক।

আইন পাশে খুশি হলেও তিনি বিলে কী আছে তা এখনো প্রকাশ না হওয়ায় শঙ্কা প্রকাশ করলেন মাওলানা উবায়দুর রহমান খান নদভী। বলেন, এ বিলে কী আছে সে সম্পর্কে জনগণ অবগত নয়। আমার জানা মতে ৬ বোর্ডের কেউ এবং সনদের স্বীকৃতি বাস্তাবয়ন কমিটি এবং সরকারের সঙ্গে লিয়াজো কমিটি এ বিল আগে দেখেননি।

তিনি বলেন, বিলটি পাশের পর সরকারি আইন অনুযায়ী ওয়েবে ছাড়ার কথা কিন্তু এটি এখনো ছাড়া হয়েছে কিনা জানতে পারিনি। তাই এ বিলে কী আছে সেটি জানতে না পেরে আমি শঙ্কিত।

মাওলানা নদভী বলেন, কওমি অঙ্গনের মুরব্বিরা এসব তথ্য তলাশ করে নিশ্চিত হয়ে তাদের মনের মতো বিল হয়েছে বলে সন্তুষ্ট হওয়ার পর এটি সংসদে উঠুক ও পাশ হোক। কারণ সংসদীয় কমিটি ও মন্ত্রণালয়ের লোকজন ছাড়াও কওমি অঙ্গনের অংশিজনদের এটি জানার  অধিকার আছে।

এসব স্তর পার হওয়ার পরই বিল পাশ হওয়া উচিত। আর নয় তো বড় কোনো ভুলত্রুটি বা সমস্যা থেকে যাবে যার ফলে আজকের খুশি দুঃখে পরিণত হতে পারে। একই সঙ্গে সরকার এ কাজ করে প্রশংসিত হয়েছেন কিন্তু ব্যতিক্রম হলে এর উল্টো প্রতিক্রিয়াও আসবে বহুগুণ।

ব্যবসার এখন মুঠোয় (কল- 01771 403 470) ক্লিক করুন

উল্লেখ্য, ২০১৭ সালের ১১ এপ্রিল গণভবনের বাংলাদেশ শীর্ষ আলেমদের সামনে কওমি মাদরাসার স্বীকৃতি ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ঘোষণার পর শিক্ষা মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। সর্বশেষ আজ আইনটি মন্ত্রিসভায় পাশ হলো।

আইনটির মাধ্যমে দাওরায়ে হাদিসের শিক্ষার্থীরা ইসলামিক স্টাডিজ ও আরবি সাহিত্য- এ দুই বিষয়ে মাস্টার্সের মর্যাদা পাবে।

মন্ত্রিসভায় পাস হলো কওমি আইন, দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান

-আরআর


সম্পর্কিত খবর