শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশি প্রযুক্তি মক্কার পানি সমস্যার সমাধান করবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: সৌদি আরবের মক্কায় পানি সমস্যার সমাধানে বসানো হচ্ছে বাংলাদেশি প্রতিষ্ঠান ডাটা সফটের তৈরি প্রযুক্তি।

পানির স্তর ২০ শতাংশের নিচে নেমে এলেই স্বয়ংক্রিয়ভাবে জানাবে এই প্রযুক্তি। মক্কায় পানি সমস্যার সমাধান করবে বাংলাদেশি প্রযুক্তি।

ডাটা সফট যে আইওটি ডিভাইস তৈরি করেছে সেটি আসলে একটি স্বয়ংক্রিয় অ্যালার্ট সিস্টেমের মাধ্যমে রিজার্ভে পানির স্তর এবং যেকোনো পরিবর্তন সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান দেবে।

ট্যাংকে পানি কতটুকু রয়েছে, কতক্ষণ ব্যবহার করা যেতে পারে, আবার কখন পানি তোলা দরকার জানা যাবে সব কিছুই। বলা যায়, এর মাধ্যমে পুরো ট্যাংকের ‘অ্যানালিটিকস’ পাওয়া যাবে। এই ব্যবস্থাকে বলা হচ্ছে ‘ওয়াটার ট্যাংক ম্যানেজমেন্ট সিস্টেম সল্যুশন’।

‘ওয়াটার ট্যাংক ম্যানেজমেন্ট সিস্টেম সল্যুশন’ প্রযুক্তিতে সফটওয়্যারের পাশাপাশি একটি ডিভাইস সংযুক্ত করতে হয়।

ডিভাইসটি দেখতে সাধারণ অনেকটা লাইট বা ফ্যানের সুইচ বোর্ডের মতো। লাগানোও হয় দুই বাই তিন ইঞ্চির সুইচ বোর্ডের সঙ্গে।

তাই এটি যে আলাদা কোনো ডিভাইস, তা বোঝারও উপায় থাকে না। এটিতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয় অ্যাডাপ্টরের মাধ্যমে। আর পানির ট্যাংকের ভেতরে বসানো থাকে সেন্সর।

আইওটি ডিভাইসটি কাজ করবে জিপিআরএস যোগাযোগের মাধ্যমে। সেন্সর থেকে রিসিভার হয়ে সার্ভার এবং সর্বশেষ সেটি গ্রাহককে জানান দেওয়ার মধ্য দিয়ে শেষ হবে কাজ।

প্রথমে আইওটি ডিভাইসগুলো মক্কার বাসাবাড়ির পানির ট্যাংকের সঙ্গে জুড়ে দেওয়া হবে। ট্যাংকের ভেতরে বসানো থাকবে মোট দুটি সেন্সর।

আর একটি রিসিভার বসানো হবে বাসার যেকোনো স্থানে। রিসিভারটিতে অ্যান্টেনা থাকবে। এই অ্যান্টেনার মাধ্যমে ট্যাংকের অবস্থা রিসিভারে পাঠিয়ে দেবে সেন্সরের মাধ্যমে।

রিসিভারে আসা তথ্যগুলো চলে আসবে বাংলাদেশে থাকা ডাটা সফটের ক্লাউড সার্ভারে। সার্ভারে জমা হওয়া সব তথ্য তিনটি পদ্ধতিতে জানতে পারবেন বাড়ির মালিক ই-মেইল, এসএমএস এবং মোবাইল অ্যাপে। এ ক্ষেত্রে মোবাইল অ্যাপে পাওয়া যাবে বিস্তারিত।

‘মাদরাসা শিক্ষার্থীদের আস্থা ও ভালোবাসার শক্ত ঘাটি হবে কওমি শিক্ষাঙ্গন’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ