বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


পাকিস্তান জাতীয় পরিষদে শপথ নিলেন ৩২৯ আইনপ্রণেতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাবদুল্লাহ তামিম: পাকিস্তানে পঞ্চদশ জাতীয় পরিষদের প্রথম অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশনে সাধারণ নির্বাচনে জয়ী ৩২৯ জন আইনপ্রণেতা শপথ নেন।

দেশটির সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার স্থানীয় সময় দুপুর ১২টায় ইসলামাবাদে জাতীয় পরিষদের নিম্নকক্ষে এ অধিবেশন শুরু হয়।

জাতীয় পরিষদের বিদায়ী স্পিকার আয়াজ সাদিক নির্বাচিতদের শপথবাক্য পাঠ করান।

পার্লামেন্টে এ সময় উপস্থিত ছিলেন পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতা ইমরান খান, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রেসিডেন্ট শাহবাজ শরীফ।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এর নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি, সাবেক প্রেসিডেন্ট আসিফ আল জারদারিসহ অন্যান্য নেতারা।

শপথগ্রহণ অনুষ্ঠানের এক পর্যায়ে ইমরানের সঙ্গে হাত মেলান পিপিপি'র নেতা বিলাওয়াল। বিদায়ী স্পিকার আগামী ১৫ আগস্ট পর্যন্ত সংসদ অধিবেশনে সভাপতিত্ব করবেন।

আগামীকাল নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

ব্যবসার হিসাব নিয়ে জটিলতা আর নয় (কল- 01771 403 470) ক্লিক করুন

এদিকে পাকিস্তানের স্বাধীনতা দিবসের আগেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরিকল্পনা থাকলেও তা পিছিয়েছেন ইমরান খান। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ঘোষণা দেয় স্বাধীনতা দিবসের পরে আগামী ১৮ আগস্ট দেশটির ২১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

গত ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৫টি আসন। নওয়াজ শরিফের দল পিএমএল-এন ৬৪টি ও পিপিপি ৪৩টি আসনে জয় পেয়েছে।

পাকিস্তানে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে একটি দলকে ১৩৭টি আসন পেতে হয়। সেক্ষেত্রে ইমরানের দল ২২টি আসনে পিছিয়ে থাকায় জোট সরকার গঠনের জন্য ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে আলোচনা শুরু করেন ইমরান।

পরে পিটিআই মুখপাত্র ফাওয়াদ সাক্ষাৎকারে দাবি করেন, জাতীয় পরিষদে তাদের জোটবদ্ধ আসন সংখ্যা ১৭৪-এ পৌঁছেছে। সরকার গঠনের জন্য পিটিআই এখন স্বস্তিদায়ক অবস্থানে আছে।

অারও পড়ুন: মুসলিম হওয়ায় বাসা ভাড়া পাচ্ছেন না ভারতীয় তরুণী
সরকারকে অভিনন্দন তবে শঙ্কাও আছে: উবায়দুর রহমান খান নদভী
‘মাদরাসা শিক্ষার্থীদের আস্থা ও ভালোবাসার শক্ত ঘাটি হবে কওমি শিক্ষাঙ্গন’

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ