শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

শাহবাগসহ রাজধানীর বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীদের অবস্থান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকালে রাজধানীর জিগাতলায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (০৪ আগস্ট) ওই হামলার প্রতিবাদে রোববার (০৫ আগস্ট) সকালে বিক্ষোভ শুরু করেন তারা।

সাড়ে ১১টার দিকে তারা শাহবাগ মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করেছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহস্রা‌ধিক শিক্ষার্থী। অব‌রো‌ধের কার‌ণে রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে গেছে।

পরে দুপুর ১টার দিকে শাহবাগ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে জিগাতলার দিকে যায়। এসময় পুলিশ তাদের থামাতে ব্যারিকেড দিয়ে রাখে। শিক্ষার্থীরা ব্যারিকেড সরাতে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

তখন জিগাতলা বাসস্ট্যান্ডের সামনে পুলিশ তাদের ওপর টিয়ারগ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। পরে শিক্ষার্থীরা মিছিল নিয়ে শাহবাগের দিকে রওয়ানা হয়। এসময় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

এছাড়া রাজধানীর  উত্তরা, রামপুরা, আসাদ গেইট, বনানী ও কুড়িলে রাস্তায় অবস্থান নেয় শিক্ষার্থীরা। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ করছেন। রামপুরা ব্রিজ এলাকাতেও অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১১টার দিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রাস্তায় নামে। প্রথমে বাংলাদেশ মেডিকেল কলেজের দিক থেকে মিছিল নিয়ে সড়কের মাঝে এসে অবস্থান নেয় একদল শিক্ষার্থী। এরপর আজমপুরের দিক থেকে আরও একটি মিছিল এসে তাদের সঙ্গে যোগ দেয়। তবে উত্তরায় বিক্ষোভরত শিক্ষার্থীরা সাংবাদিকদের ছবি তুলতে বাধা দিচ্ছে।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে অঘোষিত ধর্মঘটে থাকা পরিবহন শ্রমিকদের মিরপুরে সড়কে অবস্থান নিতে দেখা গেছে। মিরপুর ১ নম্বর সেকশনে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতা-কর্মীরাও।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসের চাপায় রমিজউদ্দিন ক্যান্টমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর পর সড়কে নামে শিক্ষার্থীরা। নিরাপদ সড়কের দাবিতে পরদিন ধরে টানা ঢাকার সড়কে রয়েছে শিক্ষার্থীরা।

আরও পড়ুন: গুজবে কান না দিয়ে ক্লাসে ফেরার আহ্বান প্রধানমন্ত্রীর

আরএম

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ