রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২২ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫


নানা অঘটনের মধ্যে দিয়ে তিন সিটিতে ভোট শেষ; চলছে গণনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নানা অনিয়ম ও অভিযোগের মধ্য দিয়েই শেষ হলো সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশনের ভোট। এখন চলছে গণনা। সন্ধ্যার পর থেকেই আসতে থাকবে ফলাফল।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তিন সিটিতে অনুষ্ঠিত হয ভোটগ্রহণ। এর মধ্যে তিন সিটিতেই নানা অনিয়মের ঘটনা ঘটেছে। বরিশাল ও সিলেটে নির্বাচন বর্জনের আহ্বানও জানিয়েছেন অনেক প্রার্থী।

তিন সিটিতে সকালে সুষ্ঠুভাবে ভোট অনুষ্ঠিত হলেও বেলা বাড়তে থাকলে ভোট কারচুপি, জাল ভোট, ব্যালট ছিনতাইয়ের অভিযোগ, ছুরিকাঘাত, হাতাহাতি, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ গুলির ঘটনাও ঘটেছে। বরিশালে তাৎক্ষণিক বিক্ষোভও অনুষ্ঠিত হয়।

তিনসিটিতে এসব ঘটনার জের ধরে বিএনপি ও ইসলামী আন্দোলনের প্রার্থীসহ কয়েকজন প্রার্থী ভোট বর্জন করে তা বাতিলের দাবিও জানিয়েছেন।

তবে তিন সিটি করপোরেশনে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি করেন।

একই সঙ্গে তিনি বলেন, বিএনপি পরাজিত হবে জেনেই ভোট বর্জন ও কারচুপির অভিযো আনছে। অতীতেও তারা এমনটি করেছে।

জানা যায়, সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলাকালে নগরের বখতেয়ার বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলকে কেন্দ্র করে গুলাগুলির ঘটনা ঘটে। এতে এক ব্যক্তি গুলিবিদ্ধ হন।

কারচুপির অভিযোগ করে সিলেট সিটি নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী আরিফুল হক চৌধুরী বলেছেন, এই প্রহসনের নির্বাচন মানি না। এই নির্বাচনে জয়ী হলেও আমি মানি না।

রাজশাহী সিটি করপোরেশন

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ভোটকেন্দ্রে সজল নামে এক আওয়ামী লীগ সমর্থককে ছুরিকাঘাত করা হয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে ভোটকেন্দ্রে সজল নামে এক আওয়ামী লীগ সমর্থককে ছুরিকাঘাত করা হয়েছে।

রাসিক নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এইচএম খায়রুজ্জামান লিটন তার নিজ কেন্দ্রে ভোট দিয়ে জয়ের আশাবাদ ব্যক্ত করেছেন। এ সময় লিটন সমৃদ্ধ রাজশাহী গড়ার স্বপ্ন দেখান। আর বিজয়ী যে-ই হোক, রাজশাহীর উন্নয়নে একসঙ্গে কাজ করবেন বলেও জানান।

আর স্যাটেলাইট স্কুল মাঠ কেন্দ্রে ভোট দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ভোট দেননি বিএনপি মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘যে দেশে গণতন্ত্র নেই সেখানে আমার ভোট দিয়ে কোন লাভ নেই, কারো সঙ্গে কোনো ঝামেলাও করতে আমি রাজি নই’।

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের সমাজতান্ত্রিক দল (বাসদ) সমর্থিত মেয়রপ্রার্থী ডা. মনীষা চক্রবর্তীকে আওয়ামী লীগ মেয়রপ্রার্থীর পোলিং এজেন্টরা শারীরিক লাঞ্ছনা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়াও বরিশালে ইসলামী আন্দোলনের ভোটারদের ভোট দিতে দেয়া হয়নি বলে অভিযোগ করেছেন হাতপাখার মেয়রপ্রার্থী মুফতি মাহবুব। তিনি বরিশালে ব্যাপক অনিয়মের অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

একইভাবে বিএনপি প্রার্থী মজিবর রহমান সারোয়ারও নির্বাচনের বর্জনের ঘোষণা দিয়েছেন।

সিলেটে ভোট বাতিলের দাবি জানালেন আরিফ

‘নগ্ন ভোট ডাকাতি, ইসি মূক ও বধির হয়ে গেছে’

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ