শনিবার, ০৪ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৫ শাওয়াল ১৪৪৫


আমাদের আরবি শেখাও; আমরা তোমাদের ইসলাম শেখাবো: আরবকে ইথিওপিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম > ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমাদ আরব আমিরাতের যুবরাজ মুহাম্মাদ বিন যায়েদকে বলেছেন, ‘আমাদের ইসলাম শিক্ষা দেয়ার কোন প্রয়োজন নেই। ইসলাম তোমাদের থেকে হারিয়ে গেছে; তোমাদের থেকে আমরা যা চাই, তা হলো তোমার আমাদের দ্রুত আরবি ভাষা শেখাও, যাতে আমরা সঠিক ইসলামকে ভালোভাবে বুঝতে পারি। তারপর তোমাদের সঠিক পথে নিয়ে আসবো।’

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্য আরব আমিরাতের যুবকের সাথে একান্ত আলাপচারিতায় উঠে এসেছে, যখন আমিরাতের যুবরাজ ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর কাছে ইথিওপিয়ায় একটি ইসলামি ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব করেন।

বিন যায়েদের সাথে আলোচনায় ইথিওপিয়ার প্রধানমন্ত্রী তার আলোচনা এ বলে শেষ করেন,
‘কী দিয়ে আপনারা আমাদের সাহায্য করতে পারেন?’

বিন যায়েদ উত্তর দেন, ‘আমরা সবকিছু দিয়ে তোমাদের সাথে আছি, আমরা তোমাদের ইসলাম শিক্ষা দেবো।’

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী বিন যায়েদকে থামিয়ে বলেন, ধর্ম তোমাদের থেকে শিক্ষার প্রয়োজন নেই; আমাদের দরকার তোমাদের থেকে ভাষা শিক্ষা।

আবি আহমাদ আরো বলেন, ‘আমি বিন যায়েদকে বলেছি, উপসাগরীয় অঞ্চলের সব মানুষকে যদি একত্র করা হয়, তাদের সংখ্যা ইথিওপিয়ার মুসলমানদের থেকে কনেক কম হবে।

বিন যায়েদ আমাকে বললেন, আপনি সংখ্যার কথা কেন উল্লেখ্য করছেন? আমি তাকে বললাম, শক্তির উৎস হিসেবে ইসলাম ‘জামাত’এর ওপর বিশ্বাস রাখে।’

খবরে বলা হয়, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী তার এ বক্তব্য আমেরিকার ভার্জিনিয়ায় ইথিওপিয়ার কমিউনিটির সামনে বলেন।

৩১ জুলাই মঙ্গলবার হিজামা সুন্নাহ ডেইটের প্রথম দিন; চলছে ছাড়

সেখানে তিনি সমাজের সকল পর্যায়ে গণতন্ত্র ও ইসলামি মূল্যবোধ ছড়িয়ে দেয়ার মাধ্যমে নতুন ইথিওপিয়া গঠনের রুপকল্প ঘোষণা করেন।

ভাষণে আবি তার দেশে ইসলামের ইতিহাস নিয়ে কথা বলেন; তিনি বলেন, মুহাম্মাদ সা.কে প্রথম দুগ্ধদানকারী ‘বারাকাহ’ ছিলেন হাবশি। ইসলামের প্রথম মুআজ্জিন বেলাল ছিলেন হাবশি।

ধর্মের কারণে যখন মক্কায় নবীর সাহাবিরা নিজের পরিবারের হাতে অত্যাচারিত হচ্ছিল, তখন হাবশাই নবীর সাহাবাদের প্রথম আশ্রয় দিয়েছে। হাবশাই নবীর সাহাবিদের ফিরিয়ে দেয়ার জন্য কুরায়েশদের দেয়া ঘুষ ফিরিয়ে দিয়েছে।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আমেরিকার আরও বলেন, ‘আমি তোমাদের তাই বলবো, যা ইসলামের খলিফা আবু বকর মুসলিমদের বলেছিলেন। যদি ভালো কাজ করি, তো তোমরা আমাকে সাহায্য করো। আর যদি ভুল করি, তোমরা আমাকে সংশোধন করে দিও।’

আলজাজিরা আরবি থেকে মুজাহিদুল ইসলামের অনুবাদ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ