বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মসজিদে নববীর অদূরে ঐতিহাসিক ৩ মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

মসজিদ আল নববী বা মসজিদে নববী হজরত মুহাম্মদ সা. কর্তৃক প্রতিষ্ঠিত মসজিদ। এটি সৌদি আরবের মদিনায় অবস্থিত। হজরত মুহাম্মদ সা. হিজরত করে মদিনায় আসার পর এই মসজিদটি নির্মিত হয়।  পবিত্র হারামের পর মুসলিমদের জন্য দ্বিতীয় পবিত্র স্থান হল মসজিদে নববী। এ মসজিদের অদূরে রয়েছে আরো তিনটি ঐতিহাসিক মসজিদ। দর্শনার্থী এবং হজ পালনকারীরা অবশ্যই এই তিনটি মসজিদ পরিদর্শন করবেন।

১. মসজিদে গামামা বা মেঘের মসজিদ

Mosque of Al-Ghamama

বর্তমানে মসজিদে নববীর সবচেয়ে কাছের মসজিদগুলির মধ্যে মসজিদে গামামা অন্যতম। মসজিদে নববীর দক্ষিণ পশ্চিম সীমানায় এই মসজিদটি অবস্থিত। এ মসজিদকে মোসাল্লাহও বলা হয়।  রাসুলুল্লাহ সা. প্রথম ঈদের সালাত ও শেষ জীবনের ঈদের সালাতগুলো মসজিদে গামামাহয় আদায় করেন। মসজিদে নববী থেকে বেরিয়ে এই জায়গায়ই অনাবৃষ্টির সময় রাসূলুল্লাহ সা. তাঁর সাহাবিদের নিয়ে নামাজ আদায় করেছেন। এখানে খুতবা দেয়ার সময় মেঘ আল্লাহর রাসূল সা. কে ছায়া দিত। মেঘের আরবি নাম ‘গামাম’। পরে এই স্থানে মসজিদ নির্মাণ করা হয়।

২. মসজিদে আবু বকর রা.

ziyarats

এটি মসজিদে গামামাহর উত্তরে অবস্থিত। হজরত আবু বকর রা. খলিফা থাকাকালে এ মসজিদে ঈদের সালাত পড়াতেন। তাই এটি মসজিদে আবু বকর রা. হিসেবে পরিচিতি লাভ করেছে।

৩. মসজিদে আলী রা. 

masjid ali madinah

মসজিদ আলী রা. যেখানে আলী ইবনে আবি তালিব রা.  তার খিলাফকালেেঈদের নামাজ আদায় করতেন।  মদিনার অন্যতম সুন্দর মসজিদ এটি।

উৎস: ইসলামিক ইনফরমেশন

আরও পড়ুন: লন্ডনে প্রথম মসজিদ নির্মাণকারী হাজী মোহাম্মদ ডোলি

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ