শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আন্দোলনে যাচ্ছেন পোশাক শ্রমিকরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৬ হাজার ৩৬০ টাকা করার প্রস্তাব দিয়েছে মালিকরা। এ মজুরি শ্রমিক প্রতিনিধিদের প্রস্তাবিত ১২ হাজার ২০ টাকার অর্ধেক। তবে এসব প্রস্তাব প্রত্যাখ্যান করে শ্রমিকরা বলছেন, মালিক ও শ্রমিক প্রতিনিধির কোনো প্রস্তাবই তারা মানেন না।

তাদের দাবি, ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করতে হবে। না হলে, তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

সোমবার রাজধানীর তোপখানা রোডে মজুরি বোর্ড অফিসে ন্যূনতম মজুরি বোর্ডের তৃতীয় বৈঠকে মালিক ও শ্রমিকদের থেকে প্রস্তাব দেয়ার সাথে সাথেই এমন প্রতিক্রিয়া জানান শ্রমিক নেতারা।

মালিকদের পক্ষে প্রস্তাব দেন তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান আর শ্রমিকদের পক্ষে প্রস্তাব দেন শ্রমিক নেত্রী বেগম শামসুন্নাহার ভূঁইয়া।

সভায় ন্যূনতম মজুরি কমিশনের চেয়ারম্যান সৈয়দ আমিনুল ইসলামসহ কমিশনের সব সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে মজুরি বোর্ডের বৈঠক হয়। বৈঠকে মালিক ও শ্রমিক প্রতিনিধি বোর্ডের কাছে মজুরির প্রস্তাবনা তুলে ধরেন। বৈঠক শেষে এসব বিষয়ে সাংবাদিকদের জানান বোর্ড কর্তৃপক্ষ।

সিদ্দিকুর রহমান বলেন, শ্রমিকদের বিদ্যমান মজুরি নির্ধারণের ১১টি বিষয় বিবেচনা করা হয়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। ন্যূনতম ৭ম গ্রেডের জন্য আমরা ৬ হাজার ৩৬০ টাকা মজুরি প্রস্তাব করেছি। পরবর্তী সময়ে অন্যান্য গ্রেডের বেতন ক্রমান্বয়ে বাড়ানো হবে।

৭ম গ্রেডে সাধারণত অদক্ষ ও প্রশিক্ষণবিহীন শ্রমিকদের নিয়োগ দেয়া হয়। মূলত যে কোনো কারখানায় এই গ্রেডেরই শ্রমিকই বেশি থাকেন।

আরও পড়ুন : পোশাকখাত ও ২০ ডলারের গল্প!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ