বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বাবরি মসজিদ নিয়ে শিয়াদের চাঞ্চল্যকর বক্তব্য!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
অাওয়ার ইসলাম

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জমি রাম মন্দির তৈরীর জন্য দিয়ে দেওয়ার পক্ষপাতিত্ব করে চাঞ্চল্যকর বক্তব্য দিয়েছেন দেশটির উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ড ।

শুক্রবার শিয়া বোর্ড কর্তৃপক্ষ ভারতীয় সুপ্রিম কোর্টকে  জানিয়েছেন , তারা মুসলিমদের দেওয়া এক-তৃতীয়াংশ জমি রাম মন্দির বানানোর জন্য দান করতে রাজি। প্রসঙ্গত, এলাহাবাদ হাইকোর্ট অযোধ্যার এক-তৃতীয়াংশ জমি মুসলমান সম্প্রদায়কে দিয়েছিল। খবর এবেলা-এর।

শিয়া ওয়াকফ বোর্ডের আইনজীবী বাবরি মসজিদ মামলার শুনানির সময়ে আদালতে জানান, ‘‘অযোধ্যায় মুসলমানদের ভাগে যে জমি রয়েছে, তা শান্তি ও একতার জন্য শিয়া ওয়াকফ বোর্ড রাম মন্দির তৈরি করার জন্য দান করতে রাজি।’’

তবে মুসলিম সংগঠনের পক্ষে প্রবীণ আইনজীবী রাজীব ধবন সুপ্রিম কোর্টে বলেন, শিয়া ওয়াকফ বোর্ডের কোনও অধিকার নেই এই মামলায় নিজেদের মতামত দেওয়ার।

তিনি আরও বলেন, একটি ধর্মীয় স্থান ধ্বংস হয়ে গিয়েছে মানে এই নয় যে, সেই জায়গায় একটি সম্প্রদায়ের প্রার্থনা করার অধিকারও হারিয়ে গেছে।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভারতের প্রবীণ আলেম মাওলানা সালমান নদভি হিন্দু গুরু শ্রী রবি শঙ্করের সাথে সাক্ষাত করে বাবরি মসজিদ নিয়ে সমোঝতার আলোচান করেন।

তিনি প্রস্তাব পেশ করেন, বাবরি মসজিদের স্থানে হিন্দুরা মসজিদ বানিয়ে নেবে। আর এর পরিবর্তে মুসলামানদেরকে ভিন্ন জায়গায় মসজিদ ও বিশ্ববিদ্যালয় গড়ে তোলার সুযোগ করে দিতে হবে।

সেসময় তার এ ধরনের মন্তব্য গণমাধ্যমে প্রকাশ্যে আসার পর থেকে তীব্র বিতর্ক ও অসন্তোষ সৃষ্টি হয়।মাওলানা সালমান নদভিকে তার এই প্রস্তাবনার কারণে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের নিবাহী কমিটির সদস্যম পদ থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছিল। পুন:রায় বাবরি মসজিদ নিয়ে ভারতের শিয়া সম্প্রদায়ের এমন বক্তব্যে ব্যাপক বিতর্কের আশঙ্খা করা হচ্ছে।

আরও পড়ুন - বাবরি মসজিদ ইস্যু : কোন পথে মাওলানা সালমান হুসাইনি নদভি?
বাবরি মসজিদের জন্য শহীদ হতেও রাজি আছি : আসাদউদ্দিন ওয়াইসি
বাবরী মসজিদ নিয়ে বিতর্কিত মন্তব্যের দায়ে সালমান নাদভিকে বহিষ্কার

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ