বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


যেসব ইস্যুতে ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সফরে আজ শুক্রবার (১৩ জুলাই) ঢাকায় আসছেন। একটি বিশেষ বিমানে আজ সন্ধ্যা সাড়ে ৬ টায় তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়ে নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতার মাত্রা কীভাবে জোরদার করতে পারে সে বিষয়ে আরও আলোচনার জন্য রাজনাথের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনী বছরে ঘনিষ্ঠ প্রতিবেশী রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের ওই রাজনীতিকের হাই প্রোফাইল ঢাকা সফরে নিরাপত্তা বিশেষত সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সহযোগিতা বাড়ানো এবং আন্তঃসীমান্ত ব্যবস্থাপনা- এ ৩ ইস্যুই প্রাধান্য পাচ্ছে।

এছাড়াও, তিন দিনের এই রাষ্ট্রীয় সফরে গুরুত্বপূর্ণ কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার কথা রয়েছে। তবে এবারের সফরে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন না বলে নিশ্চিত হওয়া গেছে।

শুক্রবার (১৩ জুলাই) রাতে রাজনাথ তার সম্মানে ভারতীয় হাইকমিশনারের আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন। সনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বেলা সাড়ে ১১টায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন করবেন।

এরপর রাজশাহী যাবেন। সেখানে পুলিশের প্রশিক্ষণ বিষয়ে দুদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। রবিবার ( ১৫ জুলাই) তিনি বঙ্গবন্ধু জাদুঘরে যাবেন। এর পর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন। দুপুরে ঢাকা ত্যাগ করবেন।

সন্ত্রাসী গোষ্ঠীগুলোর দ্বারা তরুণদের বিচ্ছিন্নতাবাদে নিয়ে যাওয়া, সীমান্ত সমস্যা, জাল নোট, সীমান্তে হত্যা, গবাদিপশু চোরাচালান, ভিসা সমস্যা, অবৈধ অভিবাসী এবং রোহিঙ্গা সংকটের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। রাজনাথ সিংয়ের নেতৃত্বে থাকা ১২ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

উল্লেখ্য, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সেক্রেটারি (বিএম) বারজ রাজশর্মা, অতিরিক্ত সচিব একে মিসরা, যুগ্মসচিব সাতিনদিয়া গর্গসহ ১২ জন প্রতিনিধি ঢাকা আসছেন।

আরও পড়ুন  -
দ্রুত বিয়ে করতে যে আমলটি করবেন
আমার বাবাই আমার সাহিত্যের শিক্ষক ও দীক্ষাগুরু
মুক্তিযোদ্ধা কোটা বাদ দেয়া সম্ভব নয়: প্রধানমন্ত্রী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ