শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কোটার পক্ষ-বিপক্ষ নিয়ে উত্তপ্ত শিক্ষাঙ্গন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: কোটা আন্দোলনকারীদের কয়েকজন নেতা গ্রেফতার হওয়ার পর অনেকেই গা ঢাকা দিয়েছেন। এখন পক্ষ-বিপক্ষ নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে শিক্ষাঙ্গনগুলো।আসলে কী হচ্ছে এ আন্দোলনে কেউ বুঝতে পারছে না।

কেউ বলেছে সরকার বিরোধিরা তাদের সঙ্গে আঁতাত করেছে। কেউ বলছে স্বার্থ হাসিলের রাজনীতি হচ্ছে ছাত্রদের নিয়ে।

কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে কোটা পদ্ধতি পর্যালোচনা করতে মন্ত্রী পরিষদ সচিবকে প্রধান করে একটি কমিটিও করা হয়েছে। ওই কমিটি প্রথম বৈঠক করেছে। এর মধ্যেও আন্দোলন চলছিল।

সংসদে প্রধানমন্ত্রী সাফ জানিয়েছেন, মুক্তিযোদ্ধা কোটা পরিবর্তন করা যাবে না। এটা নিয়ে উচ্চ আদালতের রায় রয়েছে। পাশাপাশি কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাড়িতে হামলার অভিযোগে যারা গ্রেফতার হয়েছেন, আন্দোলন হলেও তাদের ছাড়া হবে না।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ আন্দোলনের এক পর্যায়ে গত ১১ এপ্রিল সংসদেই বক্তব্যে কোটা বাতিলের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।

তিনি সেদিন বিরক্ত কণ্ঠে বলেছিলেন, বারবার এই আন্দোলন, কোটা পদ্ধতি বাতিল করলে কি হয়, সেটা বাতিল করা হলো। বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত।

এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ। কোটা ‘বাতিলে’ প্রধানমন্ত্রীর বক্তব্যের পর মন্ত্রিপরিষদ সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি কোটা পদ্ধতি পর্যালোচনা করে প্রতিবেদন দেবে।

আন্দোলনকারী নয়, অভিযুক্তদের ধরা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কোটা আন্দোলনকারী কাউকে আটক করা হচ্ছে না এবং আমরা তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নিচ্ছি না।

শুধুমাত্র যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। যারা ভিসির বাড়ি ভাঙচুর করেছে বা অগ্নিসংযোগ করেছে তাদের ধরা হচ্ছে।

এই কাজে যারা জড়িত ছিল তাদের গ্রেফতার করা হচ্ছে। গতকাল শেরে বাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজে আয়োজিত নবীনবরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মুক্তিযোদ্ধা কোটা বাদ দেয়া সম্ভব নয়: সংসদে প্রধানমন্ত্রী
রোহিঙ্গাদের যে গ্রামে সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি (ভিডিও)
তুর্কির কাসেম নানুতবি মাহমুদ আফেন্দির শিষ্য এরদোগান


সম্পর্কিত খবর