শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


১৮ সদস্যের মন্ত্রীসভায় চমক আনলেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গতকাল সোমবার শপথ নেয়ার পর তুরস্কের ক্ষমতাধর প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান নতুন মন্ত্রীসভার ঘোষণা দিয়েছেন।

মন্ত্রী সভায় একজন ভাইস প্রেসিডেন্ট ও ১৬ জন মন্ত্রীর সমন্বয়ে ১৮ সদস্যের মন্ত্রীসভা গঠন করেন তিনি।

মন্ত্রী সভায় দেখা গেছে নতুনদের স্থান হয়েছে বেশি। যাদের ১৩ জনই প্রথমবারের মত মন্ত্রী হয়েছেন (ভাইস প্রেসিডেন্টসহ) এবং অধিকাংশই সাবেক আমলা, ব্যবসায়ী, শিক্ষক এবং প্রাইভেট সেক্টর থেকে আসা।

ভাইস প্রেসিডেন্টও রাজনীতিবীদ নন, আমলা। আগের মন্ত্রীসভা থেকে মাত্র চারজন পুনরায় মন্ত্রী হয়েছেন।

মন্ত্রী সভায় ভাইস প্রেসিডেন্ট হিসেবে স্থান পেয়েছেন ফুয়াত ওকতাই। তিনি এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ছিলেন।  আমেরকিার ওয়াইনে স্টেট ইউনির্ভাসিটি থেকে ইন্ড্রাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এ পিএইচডি করা ফুয়াত পূর্বে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

পুরাতন মন্ত্রীদের নতুন করে জায়গা পাওয়াদের মধ্যে রয়েছেন, আব্দুল হামিদ গুল, আইনমন্ত্রী (আগেও একই দায়িত্বে ছিলেন, আইনজীবি, একে পার্টির সেক্রেটারী জেনারেল ছিলেন একসময়)

স্বরাষ্টমন্ত্রী: সোলাইমান সইলু (আগেও একই দায়িত্বে ছিলেন, পুরোদম্ভর রাজনীতিবীদ, আগে একটি দলের চেয়ারম্যান ছিলেন)

পররাষ্ট্রমন্ত্রী: মেভলুত চালিসদারুলু (আগেও একই দায়িত্বে ছিলেন, লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স থেকে পিএইচডি ডিগ্রিধারী, প্রবীণ পার্লামেন্টারিয়ান)

অর্থমন্ত্রী: বেরাত আল বাইরাক (আগে জ্বালানী ও খনিজসম্পদমন্ত্রী ছিলেন, নিউ ইয়র্ক পিস ইউনির্ভাসিটি থেকে ব্যাংকিং ও ফিনান্সে পিএইচডি ডিগ্রিধারী, প্রেসিডেন্ট এরদোয়ানের মেয়ের জামাতা)

প্রথমবার মন্ত্রী হলেন যারা তাদের মধ্যে রয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী: হুলুসি আকার (সামরিক বাহিনীর প্রধান)।

কর্মসংস্থান, সমাজকল্যাণ ও পরিবার বিষয়কমন্ত্রী: জেহরা জমরুত সেলচুক (আমেরিকার মেশিগান ইউভার্সিটিতে অর্থনীতি বিষয়ে পিএইচডি ডিগ্রিধারী, গবেষক ও বিভিন্ন সিভিল সোসাইটিতে দায়িত্বপালনরত)

পরিবেশ ও নগরায়ণমন্ত্রী: মুরাদ কুরুম (সিভিল ইঞ্জিনিয়ারিং এ গ্রাজুয়েট, তুরস্কের সরকারি নগরায়ণ সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন)।

জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রী: ফাতিহ দুনমেজ (ইলেকট্রিক ইঞ্জিনিয়ার এ গ্রাজুয়েট, পূর্বে এই মন্ত্রণালয়ের সচিব ছিলেন)।

যুব ও ক্রীড়ামন্ত্রী: মেহমেত কাসাপওলু: (মেনেজমেন্টে পিএইচডি ডিগ্রিধারী, উচ্চ পর্যায়ের আমলা ছিলেন)।

সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী: মেহমেদ এরসই (২৫ বছর ধরে পর্যটন সেক্টরে কাজ করছেন, ব্যবসায়ী)।

শিক্ষামন্ত্রী: প্রফেসর ড. জিয়া সেলচুক (পিএইচডি ডিগ্রিধারী, একাডেমিশিয়ান)।

স্বাস্থ্যমন্ত্রী: ডা. ফাহরেত্তিন কোজা (শিশু বিশেষজ্ঞ, তুরস্কের অন্যতম বড় বেসরকারী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের চেয়ারম্যান)।

শিল্প ও প্রযুক্তিমন্ত্রী: মোস্তফা ভারাঙ্ক (আমেরিকার ইন্ডিয়ানা ইউনির্ভাসিটি থেকে উচ্চশিক্ষাধারী, প্রেসিডেন্ট এরদোয়ানের উপদেষ্টা ছিলেন)।

কৃষি ও বনমন্ত্রী: বেকির পাকদেমিরলি (পিএইচডি ডিগ্রিধারী, খাদ্য সেক্টরসহ বেসরকারী নানা প্রতিষ্ঠানের বড় বড় পদে চাকরি করেছেন এবং দায়িত্বপালন করছেন)।

বাণিজ্যমন্ত্রী: রুহসার পেকজান (ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং এ গ্রাজুয়েট, বেসরকারী সেক্টরে বড় বড় জায়গায় চাকরি করেছেন, ব্যবসায়ী)।

যোগাযোগ ও অবকাঠামো বিষয়কমন্ত্রী: জাহিদ তুরান (অার্কিটেকচারে গ্রাজুয়েট, যোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা, প্রেসিডেন্ট এরদোয়ানের সাবেক উপদেষ্টা)।

সূত্র: আনাদুলু এজেন্সি 

তুরস্ককে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে চাই: এরদোগান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ