সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫


ঐক্য সম্ভব হলে ক্ষমতায় যাওয়া সময়ের ব্যাপার: বিএনপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে বিএনপির সঙ্গে আলাদা-আলাদা বৈঠকে বসার পক্ষে ছোট দলগুলো।

প্রবীণ ও অভিজ্ঞ রাজনীতিকদের নেতৃত্বাধীন ৮ থেকে ১০টি দল ‘বৃহত্তর ঐক্য’ গড়ার পক্ষে। এক্ষেত্রে বরাবরের মতো জামায়াতে ইসলামকেই বাধা মনে করছেন কেউ কেউ।

যদিও বিএনপি নেতারা মনে করছেন, জাতীয় ঐক্য বাস্তবায়িত হলে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে আন্দোলনে সফল হওয়া সময়ের ব্যাপার মাত্র।

ছোট রাজনৈতিক দলগুলোর মধ্যে বিকল্প ধারা, নাগরিক ঐক্য, কৃষক শ্রমিক জনতা লীগ, জেএসডি, গণফোরামসহ কয়েকটি দল নির্বাচনি ঐক্য গড়ে তুলতে ইতিবাচক অবস্থানে রয়েছে বলে জানা গেছে।

গত ২২ জুন চারদলীয় ঐক্য জোট যুক্তফ্রন্টের ঘরোয়া সভায় বিএনপির সঙ্গে আলাদা আলাদা আলোচনা শুরুর বিষয়ে আগ্রহ দেখিয়েছে কয়েকটি দল। তবে এই নিয়ে ঘরোয়াভাবে ও ব্যক্তিগত পর্যায়ে বিএনপির সিনিয়র একাধিক নেতার সঙ্গে যুক্তফ্রন্টের অনেক নেতার আলোচনা হলেও আনুষ্ঠানিকভাবে হয়নি।

যুক্তফ্রন্টের সমন্বয়ক ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘বিএনপি যদি আমাদের সঙ্গে দলগতভাবে কথা বলতে চায়, তাহলে আমরা বলবো। এখন পর্যন্ত যেভাবে চলছে, তাতে দলীয়ভাবে বসা যেতে পারে। দলগতভাবে বসতে আমরা প্রস্তুত আছি।’

বিএনপির স্থায়ী কমিটির একজন প্রবীণ সদস্য বলেন, ‘ঐক্য প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে টেবিলে গড়ালে এ বিষয়টি বোঝা যাবে। জামায়াত বাদ পড়বে, নাকি অন্য কোনও কৌশল প্রণীত হবে, এটা এখনই বলা যাবে না। সবাই ইতিবাচক, এটাই বড় কথা।’

‘শুধু রোহিঙ্গা ইস্যুতে কাজ করতে বাংলাদেশ যাচ্ছি’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ