সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫


নানুপুর মাদরাসার নতুন শাইখুল হাদিস মুফতি কুতুব উদ্দীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর ফারুক আজাদ : দেশের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলাধীন জামিয়া ইসলামিয়া ওবায়দিয়া নানুপুর এর শায়খুল হাদিস হিসেবে নিয়োগ পেয়েছেন মুফতি কুতুব উদ্দীন নানুপুরী।

গত ২৪জুন জামিয়ার মজলিসে ইলমি (শিক্ষা পরিচালনা পর্ষদ) এর বৈঠকে জ্যেষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত হয় তাকে শায়খুল হাদিস পদে নিয়োগ দেয়ার। নিয়ম অনুযায়ী নিয়োগের এ সিদ্ধান্ত প্রদান করেন মজলিসে ইলমির সভাপতি ও জামিয়ার পরিচালক মাওলানা সালাহ উদ্দীন (পীর সাহেব নানুপুরী)।

খবরটি মুঠোফোনে নিশ্চিত করেছেন জামিয়ার সহকারী শিক্ষা পরিচালক ও মজলিসে ইলমির সদস্য মুফতি মুহাম্মদ লোকমান। তিনি আরো জানান, শায়খুল হাদিস এর পাশাপাশি উলুমুল হাদিসের বিভাগীয় প্রধানের দায়িত্বও মুফতি কুতুব উদ্দীন এর উপর বলবৎ থাকবে বলে জানা যায়।

নতুন শায়খুল হাদিসের অন্যান্য পরিচিতি হচ্ছে তিনি কুতুবুল আলম শাহ জমির উদ্দীন নানুপুরী এর পুত্র ও দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী'র সহযোগী পরিচালক শায়খুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরীর জামাতা।

তিনি দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে হাদিসের খেদমত করে আসছেন। এছাড়াও ঢাকা বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টার থেকে তিন বছরে উচ্চতর হাদিস ও দুই বছরে ইফতা সম্পন্ন করে মুফতি কুতুব উদ্দীন ২০১১সাল থেকে জামিয়া নানুপুরের উলুমুল হাদিসের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালনের পাশাপাশি হাদিসের উপর বেশ ক'টি কিতাবও রচনা করেছেন।

একজন যুগ সচেতন ও হাদিসের উপর গভীর পাণ্ডিত্যের অধিকারী তরুণ মুহাদ্দিসকে শায়খুল হাদিস হিসেবে নিয়োগ দেয়ায় আনন্দ প্রকাশ করেছেন জামিয়ার শিক্ষক ও শিক্ষার্থীগন। এ ব্যাপারে জানতে চাইলে দাওরায়ে হাদিসের এক শিক্ষার্থী জানান, "অনেক সংশয়ে ছিলাম কে হচ্ছেন নতুন শায়খুল হাদিস। কিন্তু সংশয়ের চাপ মাথার উপর থেকে চলে গেছে। মুফতি কুতুব উদ্দীন সাহেবকে নিয়োগ দেয়ায় আল্লাহর কাছে শুকরিয়া জানাই। আমার মতো আরো অনেক দাওরা পড়ুয়া শিক্ষার্থীই এমনটি চেয়েছিলো।

উল্লেখ্য, এর আগে নানুপুর ওবায়দিয়ায় দীর্ঘ এক যুগের বেশি সময় এ গুরুদায়িত্ব পালন করেছিলেন শায়খুল মা'কুলাত ওয়াল হাদিস আল্লামা শেখ আহমদ। কিছুদিন আগে দারুল উলুম হাটহাজারীতে তাকে শায়খুল হাদিসের প্রস্তাব দিলে তিনি সেখানে চলে যান। এতে করে নানুপুরে শায়খুল হাদিসের পদটি শূন্য হয়ে পড়লে নতুন ভাবে শাইখুল হাদিস নিয়োগ দেয়া হয়।

গাজীপুরের ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ