শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


শিশু কিশোরদের জন্য আন্তর্জাতিক মানের একটি আদর্শ মাদরাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

যুবায়ের হাসান: একজন ইমাম কিংবা মাদরাসার শিক্ষক একই সঙ্গে সরকারি উচ্চপদস্ত কর্মকর্তা এমনটা সাধারণ বাংলাদেশে দেখা যায় না। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ দৃশ্য স্বাভাবিক হলেও আমাদের এখানে বিরল। কিন্তু যুগের চাহিদা এখন এমনটিই। সরকারি উচ্চপদস্ত কর্মকর্তাকে একজন সৎ ও নেতৃত্ববান পুরুষ হিসেবে দেখতে চায় সমাজ।

ঠিক এমনই স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করে মারকাজুত তানযীল আল ইসলামিয়া মাদরাসা। রাজধানীর শনির আখড়ায় অবস্থিত মাদরাসাটি ইতোমধ্যেই বহু মেধাবী শিক্ষার্থী ও রুচিশীল অভিভাবকের দৃষ্টি কেড়েছে।

মাদরাসাটি প্রতিষ্ঠিত হয় মাত্র বছর তিনেক আগে। এরই মধ্যে বেফাকের পরীক্ষায় শীর্ষ পদ দখল করেছে এখানকার ছাত্ররা। পাশাপাশি কুরআন প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে অর্জন করেছে মর্যাদাশীল পুরস্কার।

মাদরাসাটির প্রতিষ্ঠাতা হাফেজ কারি মাওলানা সাইফুল ইসলাম। যিনি একাধিকবার বহির্বিশ্বে কুরআন ও তাফসির প্রতিযোগিতায় শীর্ষস্থান দখল করে দেশের জন্য সম্মান বয়ে এনেছেন।

তিনি মূলত তার শ্বশুর খ্যাতিমান ওয়ায়েজ আল্লামা যুবায়ের আহমদ আনসারীর পরামর্শেই মাদরাসাটি প্রতিষ্ঠা করেন।

তিনি একবার তাকে বলেন, আপনার দরকার একটা আন্তর্জাতিক মাদরাসা করা। অন্যরা মাদরাসা করে নাম দেয় আন্তর্জাতিক অথচ কোনো দেশেও যায়নি আবার অনেকে গেলেও পুরষ্কার পায়নি আর আপনিতো পাঁচটি দেশে তাফসিরসহ তেলাওয়াতে পুরুষ্কার পেয়েছেন।

সেই আহ্বান এবং বন্ধুদের অনুরোধেই সূচনা মারকাজুত তানযীলের।

আল্লাহর সন্তুষ্টি এবং আন্তর্জাতিক হাফেজ হওয়ার পাশাপাশি বড় বড় ইসলাম স্কলার তৈরি করার মানসে শুরু হয় মারকাজুত তানযীলের পথচলা।

মারকাজুত তানযীলে রয়েছে হিফজ বিভাগ, আন্তর্জাতিক হিফজ রিভিশন বিভাগ এবং নুরানি-মক্তব বিভাগ। 

হিফজ রিভিশন বিভাগে অধ্যয়রত শিশু কিশোরদের আন্তর্জাতিক মানের হাফেজ হিসেবে তৈরি করা হয়। আর হিফজ বিভাগেসীমিত আসনে শিক্ষার্থী নেয়া হয়ে থাকে। এখানে হেফজ পড়ুয়া শিক্ষার্থীরা অতীতে বোর্ডের শীর্ষ স্থানগুলোতে জায়গা করে নিয়েছেন।

এছাড়া নুরানি-মক্তব বিভাগে শিশুকে প্রাথমিকভাবে উত্তমরুপে গড়ে তোলা হয়। যেখানে আপনার শিশুকে আপনার চাহিদা অনুযায়ী গড়ে উঠে।

বিগত বছরে পুরো বাংলাদেশে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড- বেফাক পরীক্ষায় অংশ নিয়ে- ১ম, ২য়, ৩য় স্থান লাভ করেছে এ মাদরাাসার শিশুরা।

জাতীয় একাধিক কুরআনে কারিম তেলাওয়াতের প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেছে। এছাড়াও আন্তজার্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ভুয়সী প্রশংসা কুড়িয়েছে।

গত ১ রমজান থেকে আগামী শিক্ষা বছরের ভর্তি শুরু হয়েছে। আপনার সন্তানকে আন্তর্জাতিক মানের হাফেজ হিসেবে গড়ে তুলতে ভর্তি করতে পারেন মারকাজুত তানযীলে।

ভর্তির জন্য যোগাযোগ: প্রধান কেন্দ্র : মারকাজুত তানযীল আল ইসলামিয়া মাদরাসা ঢাকা। শনির আখড়া বাসষ্ট্যান্ড যাত্রাবাড়ী, ঢাকা-১২৩৬।
মোবাইল: 01718 91 80 27

সর্বনিম্ন ফিতরা ৬০ টাকা : হাটহাজারী মাদরাসা

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ