বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৮ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


দেওবন্দ মাদরাসার জন্য বই সংগ্রহ চলছে; আপনি অংশ নিবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম : উপমহাদেশের বিখ্যাত দ্বীনি বিদ্যাপীঠ ভারতের দারুল উলুম দেওবন্দের ‘মাকতাবায়ে শাইখুল হিন্দ’ লাইব্রেরির জন্য বাংলাদেশের লেখকদের লেখা  বাংলা , আরবি ও উর্দু বই-কিতাব সংগ্রহ চলছে।

সম্প্রতি এ ব্যাপারে দারুল উলুম দেওবন্দ কর্তৃপক্ষের সঙ্গে  আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের  চুক্তির ভিত্তিতে সারাদেশ থেকে বই-কিতাব সংগ্রহ চলছে।

এর মাধ্যমে বাংলা ভাষায় রচিত গ্রন্থগুলোও অন্যান্য গ্রন্থের মতো ভারতের এ বিশ্বমানের লাইব্রেরি ‘মাকতাবায়ে শাইখুল হিন্দে’ মর্যাদার সঙ্গে জায়গা পাবে।

লাইব্রেরিতে জায়গা পাওয়া গ্রন্থগুলো বাংলাদেশের শিল্প সাহিত্য সংস্কৃতি ও বাংলাদেশি আলেমদের লেখালেখি, গবেষণাকর্ম, চিন্তা ও মননের জানান দিতে সক্ষম হবে।

উল্লেখ্য, গতমাসে দেওবন্দের লাইব্রেরি বিশ্বের বিভিন্ন ভাষায় প্রকাশিত বইগুলো নিজেদের সংগ্রহে রাখার জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। সে বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে দেওবন্দ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কাসেম নুমানি বরাবর আওয়ার ইসলামের সম্পাদক হুমায়ুন আইয়ুব একটি পত্র লেখেন।

এছাড়াও তিনি ১৮ এপ্রিল দেওবন্দে সফরের সময় মাদরাসা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। বৈঠক ও চিঠির আবেদনের ভিত্তিতে বাংলাভাষার আলেমদের লেখালেখি - গবেষণাকর্মকে একত্রিত করা এবং দেওবন্দে পাঠানোর বিষয়ে অনুমোদন করে।

এ ব্যাপারে দারুল উলুম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসেম নোমনী  লেখক-প্রকাশকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন,  লেখক, প্রকাশক ও কল্যাণকামীদের কাছে দারুল উলুম দেওবন্দ আবেদন করছে, তারা যেন দারুল উলুম দেওবন্দের লাইব্রেরিতে গ্রন্থ দান করেন।

তিনি বলেন, এ দান দুনিয়া ও আখেরাতে আপনার সুনাম ও সওয়াবের কারণ হবে, আপনার জন্য উত্তম সদকায়ে জারিয়া এবং অন্যদের জন্য দীনের দাওয়াত হবে।

গ্রন্থ প্রেরণের নীতিমালা -

১. লেখক- প্রকাশক বা যে কোন ব্যক্তি ও প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের ‘মাকতাবায়ে শাইখুল হিন্দ’ এর জন্য গ্রন্থ দান করতে পারবেন।

২. ডাকযোগ, পার্সেল অথবা সরাসরি আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের অফিসে নিজ দায়িত্ব ও খরচে গ্রন্থ পৌঁছাতে হবে।

৩. গ্রন্থ সংগ্রহ-বাছাইয়ের জন্য আওয়ার ইসলাম একটি বাছাই কমিটি গঠন করছে। গ্রন্থ বাছাই ও দেওবন্দ প্রেরণের ক্ষেত্রে কমিটির সম্পূর্ণ এখতিয়ার রয়েছে।

৪. বাছাই কমিটি প্রতিটি গ্রন্থের সঙ্গে উর্দু ভাষায় গ্রন্থ ও লেখক পরিচিতি সংযুক্ত করবে।

৫. অমনোনীত গ্রন্থগুলো ফেরত যোগ্য নয়।

গ্রন্থ প্রেরণের ঠিকানা -  ১২২/১ উত্তর মুগদা, ঢাকা ১২১৩
মোবাইল : +৮৮০ ১৭১৯০২৬৯৮০


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ