শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে বিশেষ আমন্ত্রণে ড. আ ফ ম খালেদ হোসেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামি বিশ্বিবিদ্যালয়ের বিশেষ আমন্ত্রণে মেহমান হয়েছেন ড. আ ফ ম খালেদ হোসেন। আজ ১৮ মে শুক্রবার কেন্দ্রীয় মসজিদে ‘মুসলিম ঐক্য ও আমাদের দায়িত্ব’ শীর্ষক ইংরাজি ভাষায় বক্তব্য রাখেন এবং কিছু প্রস্তাবনা উপস্থাপন করেন তিনি।

ভাষণ পরবর্তী জুৃমার খুতবা ও ইমামতির দায়িত্বও পালন করেন তিনি ।

মালয়েশিয়ার প্রতিটি প্রদেশে সুলতানের জন্য খুতবায় দুআ করা বাধ্যতামূলক। তাই সেলেঙ্গারের সুলতান শারাফুদ্দীন ইদরীসের জন্য দুআ করেন ।

নামায শেষে মসজিদের ভেতরে বিদেশি এক ব্যক্তির জানাযার নামাযেও ইমামতি করন। বিপুল সংখ্যক ছাত্র, শিক্ষক, প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারী ও সাধারণ মুসল্লি নামাযে অংশ নেন।

প্রজেক্টরের মাধ্যমে পুরো অনুষ্ঠান বিভিন্ন কক্ষে রিলে করা হয়। পৃথক এনক্লোজারে ছাত্রী ও মহিলা শিক্ষিকাবৃন্দ পর্দার সাথে নামায আদায় করেন।

বিশ্ববিদ্যালটিতে ১১৭টি দেশের ৩০,৬৪৯ জন ছাত্র-ছাত্রী ১৪টি ফ্যাকাল্টি ও ৩টি ইনিস্টিটিউটের অধীনে ভাষা, অনার্স ও মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়ন করছেন।

২০০০ প্রশাসনিক কর্মকর্তা ও ১৯৮০ জন শিক্ষক এখানে কর্তব্যরত আছেন। ছাত্রাবাস রয়েছে ১৯টি । এর মধ্যে ৭টি মেয়েদের। মেয়েদের হলে পুরুষ ছাত্রদের আর ছেলেদের হলে মেয়েদের আনাগোনা কঠোরভাবে নিষিদ্ধ।

‘ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ছাড়া শান্তি আসবে না’
সৌদি আরবে ৯ নির্যাতিতা নারীকে দেশে ফিরতে বাধা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ