বুধবার, ২৩ মে ২০১৮

রমজানে টিভি চ্যানেলে ইসলামিক যত আয়োজন

OURISLAM24.COM
মে ১৮, ২০১৮
news-image

আমিন ইকবাল

শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। এ মাসে ইসলামের আবেশ ছড়িয়ে পড়ে সর্বত্র। ইবাদত-বন্দেগিতে মনোনিবেশ হন ধর্মপ্রাণ মুসল্লিরা। মসজিদে মসজিদে চলে কুরআন তেলাওয়াত ও ধর্মীয় আলোচনা।

এ মাসের গুরুত্ব, মাহাত্ম্য ও তাৎপর্য ইত্যাদি বিষয়ে মিডিয়ায় ছাপা হয় বিশেষ কলাম-প্রবন্ধ। আয়োজন থাকে টিভি চ্যানেলগুলোতেও। দেশের প্রায় সবগুলো টিভি চ্যানেলে এবারও হামদ-নাত-ইসলামি সংগীত, ইসলামিক জ্ঞান, কুরআন তেলাওয়াত, ধর্মীয় আলোচনাসহ বিভিন্ন ধরনের ইসলামিক অনুষ্ঠানমালা প্রচার করা হবে।

আসুন জেনে নেই এ রমজানে কোন টিভিতে কী কী প্রোগ্রাম থাকছে।

চ্যানেল আই

রমজানের প্রথম দিন থেকেই চ্যানেল আই প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। এর মধ্যে রয়েছে সাহরির আগে দেশের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ও গবেষকদের অংশগ্রহণে অনুষ্ঠান ‘মাহে রমজান ও সাহরি’। ইফতারপূর্ব অনুষ্ঠান ‘রমজানুল মোবারক ও কাফেলা’।

অনুষ্ঠানটি প্রচার হবে প্রতিদিন বিকাল ৫টা ৫০ মিনিটে। এর আগে বিকাল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে ‘আলোকিত পথ’। অনুষ্ঠানটি পরিচালনা করবেন মোসাদ্দেক হাসান। ইফতারের পরপরই ডায়ান রানারের সৌজন্যে প্রচারিত হবে হামদ-নাত।

চ্যানেল নাইন

চ্যানেল নাইনে প্রচারিত হবে মেগা রিয়েলিটি শো ‘আলোকিত জ্ঞানী’। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন রাহবার মাল্টিমিডিয়ার চেয়ারম্যান মুফতি সাইফুল ইসলাম।

আয়োজকরা জানান, সারাদেশ থেকে ১০ হাজার প্রতিযোগীর মধ্যে বাছাইকৃত ১৩ প্রতিযোগিকে নিয়ে চূড়ান্ত বিজয়ী বাছাইয়ে রমজান মাসব্যাপী তিনটি স্তরে প্রোগ্রামটি শেষ হবে। প্রতিটি পর্বে প্রতিযোগীকে ইসলাম, সাহিত্য, সংস্কৃতি- ইত্যাদি বিষয়ে নানা প্রশ্ন করা হবে।

প্রতিদিন ইফতারের আগে থেকে ঠিক ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে চূড়ান্ত পর্বে বিজয়ীকে দেওয়া হবে ৩ লাখ টাকা পুরস্কার। দ্বিতীয় এবং তৃতীয় সেরা বিজয়ীকে দেওয়া হবে যথাক্রমে ২ লাখ এবং ১ লাখ টাকা। এছাড়াও থাকছে তিন বিজয়ীর জন্য পবিত্র ওমরা করার সুযোগ।

এনটিভি

এনটিভিতে প্রচারিত হবে সাড়া জাগানো রিয়েলিটি শো ‘পিএইচপি কোরআনের আলো’। পহেলা রমজান থেকে প্রতিদিন ইফতারের আগে এটি দেখানো হবে।

আয়োজকরা বলেন, প্রাথমিকভাবে সারা দেশ থেকে ৩০০ প্রতিযোগীকে বাছাই করা হয়। সেখান থেকে পর্যায়ক্রমে ৬০ জন, তারপর চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য ৩০ হাফেজকে নির্বাচন করা হয়েছে। নির্বাচিত ৩০ জন প্রতিযোগীকে নিয়ে রমজানে প্রচারিত হবে ‘পিএইচপি কোরআনের আলো প্রতিভার সন্ধানে ২০১৮’।

২৭ রমজানে গ্র্যান্ড ফিনালে বাছাই করা হবে এ বছরের সেরা তিন কুরআনের হাফেজ। পুরস্কার হিসেবে প্রথম বিজয়ীকে দেওয়া হবে ৩ লাখ টাকা ও তার ওস্তাদসহ দুজনকে পবিত্র ওমরার টিকিট।

দ্বিতীয় স্থান অধিকারী পাবে দুই লাখ টাকা, তৃতীয় স্থান অধিকারী ১ লাখ টাকা ও চতুর্থ এবং পঞ্চম স্থান অধিকারী পাবে ৫০ হাজার টাকা করে।

বৈশাখী টিভি

বৈশাখী টেলিভিশন প্রতিদিন বেশ কয়েকটি অনুষ্ঠান প্রচার করবে। পবিত্র মাহে রমজানের মাহাত্ম্য, তাৎপর্য ও গুরুত্ব বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও আলোচনা নিয়ে রয়েছে সরাসরি অনুষ্ঠান ‘রমজানের সওগাত’। প্রচারিত হবে প্রতিদিন সন্ধ্যা ৬টা ২০ মিনিটে।

সেহরির সময় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘কল্যাণময় সাহরি’। এতে থাকবে তেলাওয়াত, তাফসির, দারসুল বোখারি, বিষয়ভিত্তিক আলোচনা, হামদ-নাত ও ইসলামি সংগীত। প্রচারিত হবে প্রতিদিন রাত ৩টায়।

এটিএন বাংলা

এটিএন বাংলা মাসব্যাপী সাজিয়েছে বিশেষ অনুষ্ঠানমালা। ইফতার ও সাহরিতে আলাদা আলাদা অনুষ্ঠান প্রচার করবে চ্যানেলটি। বিকাল ৩টা ৩০ মিনিটে প্রচার হবে ইসলামি ঐতিহ্য ও তাৎপর্যপূর্ণ আলোকচিত্র ‘হেজাজের কাফেলা’।

৪টা ২৫ মিনিটে প্রচার হবে ‘দৈনন্দিন জীবনে ইসলাম’। ৪টা ৫৫ মিনিটে ‘ইসলামী সওয়াল জওয়াব’। সন্ধ্যা ৬টা ৪৩ মিনিট থেকে ‘ইসলামী গান’। এছাড়া রাত ২টা ৩০ মিনিট থেকে প্রচার হবে সাহরির অনুষ্ঠান। ভোর ৬টা ১০ মিনিটে থাকবে কুইজ শো ‘জানতে চাই’।

নিউজ২৪

রমজান উপলক্ষে বিশেষ আয়োজন করছে নিউজ২৪। রমজানের গুরুত্ব তাৎপর্য ও ফজিলত নিয়ে প্রতিদিন সন্ধ্যা ৬টায় প্রচার করবে ‘সিয়ামের সওগাত’।

প্রতিদিনের তারাবিতে পঠিত কুরআনের তাফসির ও সারসংক্ষেপ নিয়ে ভোর ৩টায় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘তারাবির সওগাত’। দুটি প্রোগ্রামেরই গ্রন্থনা ও উপস্থাপনায় থাকবেন মাওলানা গাজী মোহাম্মদ সানাউল্লাহ। প্রযোজনা করবেন মাহমুদুল হাসান।

জিটিভি

জিটিভি আয়োজন করেছে মাসব্যাপী বিশেষ অনুষ্ঠান। প্রতিদিন দুপুর ৩টা ৩০ মিনিটে প্রচারিত হবে এইচএম তানভীরের প্রযোজনায় সরাসরি অনুষ্ঠান ‘জিজ্ঞাসা ও জবাব’।

বিকাল ৪টা ২০ মিনিটে প্রচার হবে মাহে রমজানের অনুষ্ঠান ‘ইসলামী ব্যাংক রমজানের সওগাত’। বিকাল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে মাহে রমজানের বিভিন্ন দিক নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠান ‘হামদর্দ রমজানের পয়গাম’।

রাত ৮টা ১০ মিনিটে প্রচার হবে ইউনিলিভার ইসলামি অনুষ্ঠান। এছাড়া সাহরি ও ইফতার কাউন ডাউনও প্রচার করবে চ্যানেলটি।

এশিয়ান টিভি

এশিয়ান টিভিতে রমজানের গুরুত্ব ও ফজিলত নিয়ে প্রতিদিন সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে ‘আলোকিত রমজান’। এটি উপস্থাপনা করবেন মাওলানা গাজী মোহাম্মদ সানাউল্লাহ।

প্রযোজনা করবেন ইমন। তাছাড়া ‘কোরআন কানন’ শিরোনামে জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা প্রচারিত হবে প্রতিদিন ২টা ৪৫ মিনিট থেকে।

দেশ টিভি

বিশ্বজয়ী হাফেজদের নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে দেশ টেলিভিশনে। অনুষ্ঠানটি প্রতিদিন বিকেল ৫টায় প্রচার হবে। এটি পরিচালনা করবেন ওয়ালিদ হাসান।

এছাড়াও বাংলাভিশন, মাইটিভি, বিজয় টিভি, এসএ টিভিসহ অন্যান্য টিভি চ্যানেলেও কোরআন তেলাওয়াত, হামদ-নাতসহ রমজানের বিশেষ অনুষ্ঠানমালা প্রচারিত হবে।

রমজানে ইফতার পার্টিগুলো কেমন হয়? কেমন হওয়া উচিত?

-আরআর