বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


রোহিঙ্গাদের আবারো ৪৪ মিলিয়ন ডলার দেবে ইউএসএইড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ ও মিয়ানমারে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য আরো ৪৪ মিলিয়ন মার্কিন ডলার তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিং এ যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড এর অ্যাডমিনিস্ট্রেটর মার্ক গ্রীন এ ঘোষণা দিয়ে এ তহবিলের কথা বলেন।

ইতোপূর্বে ২৫৫ মিলিয়ন ডলার সাহায্য করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।তিনি উল্লেখ করেন, বিশ্বের সর্ববৃহৎ মানবিক দাতা হিসেবে যুক্তরাষ্ট্র মিয়ানমার ও বাংলাদেশ সীমান্তের দু’পাশে রোহিঙ্গা জনগোষ্ঠীর জরুরি প্রয়োজন মেটাতে যুক্তরাষ্ট্র সক্রিয়ভাবে সাড়া দিচ্ছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও সেচ্ছায় প্রত্যাবাসন প্রত্যাশা করে। প্রেস ব্রিফিং এ যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, অভিবাসন এবং শরণার্থী বিষয়ক উপ-সহকারী মন্ত্রী মার্ক স্টোরেলা বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ভূমির অধিকার ও নাগরিক অধিকার ফিরিয়ে দিতে হবে।

রোহিঙ্গা স্বাধীনভাবে বসবাসের অধিকার দিতে হবে। রোহিঙ্গাদের এসব অধিকার ফিরিয়ে দিতে এবং নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবাসন করতে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের উপর কি ধরণের সহিংসতা এবং নির্যাতনের সংঘটিত হয়ে, তার তথ্য উপাত্ত সংগ্রহ করছে এবং আন্তর্জাতিক আদালতে ন্যায় বিচারের জন্য যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানা যায় ।

আরো পড়ুন- চলে গেলেন পা হারা ফিলিস্তিনি যোদ্ধা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ