শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সিন্ডিকেট করে চিনি-পেঁয়াজের দাম বাড়িয়ে রোজাদারদের কষ্ট দেয়ার পাঁয়তারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সিন্ডিকেট করে জিনিসপত্রের দাম বাড়িয়ে আসন্ন রমজানে সাধারণ রোজাদার মানুষকে কষ্ট দেয়ার পাঁয়তারা কষছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বিভিন্ন মহলের চাঁদাবাজির কারণে পেঁয়াজ, চিনিসহ নিত্যপণ্যের দাম বাড়ছে বলে জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান।

বৃহস্পতিবার (১০ মে) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ দোকান মালিক সমিতির এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানিয়েছেন।

এসময় সংবাদ সম্মেলনে আরোও উপস্থিত ছিলেন, বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন, বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি খন্দকার মো. রুহুল আমিন, বারডেম হাসপাতালের নিউটেশন বিভাগের প্রধান শামসুন্নাহার নাহিদ (মহুয়া) প্রমুখ।

ক্যাব সভাপতি বলেন, চিনি, পেঁয়াজ, তেল, খেঁজুর, ছোলা, ডালসহ রমজানের প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ে। কিন্তু বাণিজ্যমন্ত্রণালয় ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা সবাই বলছেন এবার মজুদ পর্যাপ্ত আছে। দাম বাড়ার সম্ভাবনা নেই। তাহলে হঠাৎ করে চিনি, পেঁয়াজের দাম কেন বাড়ছে। এর মূল কারণ সিন্ডিকেট।

তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম কঙ্কট তৈরি করে বাজারকে অস্থির করছে। অন্যদিকে যানজট, জাহাজজট, চাঁদাবাজিসহ নানা অব্যবস্থপনার কারণে এ দাম বাড়ছে।

পেঁয়াজের দাম বৃদ্ধির ব্যাখ্যায় গোলাম রহমান বলেন, গত সপ্তাহে সাত-৯দিন সরকারি ছুটি ছিল। এতে পেঁয়াজ আমদানি কম হয়েছে এমন অজুহাতে দাম বাড়িয়েছে। কিন্তু চিনির দাম বাড়াচ্ছে পুরাই সিন্ডিকেট করে। তিনি বলেন, একটি পণ্য ১ থেকে ২ টাকা বাড়তে পারে।

কিন্তু এক দু’দিনের ব্যবধানে ১০ থেকে ১৫ টাকা বাড়া অস্বাভাবিক। এখন সরকারে উচিত বাজার মনিটনিং বাড়ানো। একই সঙ্গে যারা অনৈতিক ভাবে দাম বাড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।

ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, রোজা উপলক্ষে এক সঙ্গে অধিক পরিমাণ পণ্য না কিনে স্বাভাবিক সময়ে যে পণ্য কিনে সেই ভাবে কিনতে হবে। তাহলে ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়াতে পারবে না।

‘কওমি শিক্ষাকে কর্মসংস্থানের মাধ্যম মনে করা হলে তা আর ইবাদত হিসেবে টিকে থাকবে না’
নিখোঁজের তিনদিন পর মাদরাসা কেরানির মরদেহ উদ্ধার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ