সোমবার, ২৮ মে ২০১৮

ইফতারে খেজুর কেন খাবেন?

OURISLAM24.COM
মে ৯, ২০১৮
news-image

মাহমুদুল হাসান: পবিত্র রমজান আসছে। এ সময় খেজুর ছাড়া ইফতার করার কথা যেন ভাবাই যায় না। এমনিতেও খেজুর স্বাস্থের জন্য খুবই উপকারী। চলুন জেনে নিই, খেজুরের গুণাগুণ-

দরকারি সব উপাদান: খেজুর কেবল খেতেই খুব ভালো নয়, এর ভেতরে আছে অনেক অনেক পুষ্টিগুণ। খনিজ, চিনি, আঁশ আর নানা রকম ভিটামিনে ভর্তি থাকে প্রতিটি খেজুর। আর এছাড়াও এতে থাকে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ফসফরাস, জিঙ্ক এবং আরো অনেক উপাদান, যেগুলো আপনাকে কেবল শারীরিকভাবেই ভালো রাখবে না, সেইসাথে আপনি হয়ে উঠবেন মানসিকভাবেও সুস্থ।

প্রচুর ভিটামিন: খেজুরে প্রচুর পরিমাণ ভিটামিন থাকে। আর এই ভিটামিনগুলোর মধ্যে আছে বি১, বি২, বি৩, বি৫, এ১ এবং সি। এছাড়াও এতে আছে গ্লুকোজ, সুক্রোজ ইত্যাদি। ফলে আপনার শরীর সবসময়েই থাকবে সুস্থ।

দাঁত ও ত্বকের সুরক্ষা: খেজুরে থাকে আয়রন, যেটি কিনা দাঁতের জন্য অসম্ভব ভালো। সেই সাথে ভিটামিন ডি আর ভিটামিন সি তো আছেই। এই ভিটামিনগুলো ত্বকের সুরক্ষায় বেশ ভালো কাজ করে।

হাড় গঠন: সেলানিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ- এসব উপাদান হাড়ের গঠন মজবুত করে হাড়কে সুস্থ রাখে। অস্টিওপোরোসিস নামক জটিল রোগ থেকেও রক্ষা করে।

হজম:  খেজুর পানিতে ভিজিয়ে রাখার পর যদি নিয়মিত খাওয়া যায়, এটা হজম শক্তিকে ত্বরান্বিত করে। যাদের কোষ্ঠকাঠিন্য আছে, তাদের জন্যে খেজুর খুবই উপকারী।

ওজন সমস্যা: সমস্যাখেজুর ও শসা একসাথে খেলে তা দেহের স্বাভাবিক ওজনের ভারসাম্য ঠিক রাখে। অতিরিক্ত খাবার গ্রহণেও নিরুৎসাহিত করে।

পৃথিবীতে এখন পর্যন্ত মোট ৩০ রকমের খেজুর খুঁজে পাওয়া গিয়েছে। এদের সবগুলো হয়তো আপনার পক্ষে উপভোগ করা সম্ভব হবে না। তবে আপনি ইচ্ছে করলেই কিন্তু খাবারের টেবিলে এবং খাদ্যাভ্যাসে খেজুর রাখতে পারেন সহজেই।

আরো পড়ুন : ইরানের পরমাণু চুক্তি বাতিলের ঘোষণা ট্রাম্পের : মিত্রদের ক্ষোভ