শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অজানা কিছু ফিচার ফেসবুক ম্যাসেঞ্জারের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ম্যাসেঞ্জার এখন সবাই ব্যবহার করেন। বন্ধুদের আড্ডা থেকে শুরু করে ক্লাস লেকচার যোগাড় করা- সব ব্যাপারেই মেসেঞ্জারের ব্যাপক ব্যবহার! চ্যাট করা, ছবি পাঠানো আর অডিও/ভিডিও কলের বাইরেও কিন্তু মেসেঞ্জারের বেশ মজার ও কাজের কিছু ফিচার রয়েছে।

 জেনে নিন:

খুব সহজেই কোনো ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াই শুধুমাত্র আপনার ফোন নম্বর দিয়ে লগইন করে মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে আপনার কন্টাক্ট লিস্টে থাকা অন্যান্য মেসেঞ্জার ব্যবহারকারীদের সাথে চ্যাট করতে পারবেন।

ব্যবহার করুন ডেস্কটপে
অনেকেই ভাবেন ম্যাসেঞ্জার শুধু ফোনেই ব্যবহার করা যায়। সেটা সত্যি নয়, চাইলে আপনি ডেস্কটপের ওয়েব ভার্সনের মাধ্যমেও ব্যবহার করতে পারেন ম্যাসেঞ্জার। এজন্য মেসেঞ্জার ডট কম অথবা এড্রেস বারে এম ডট এমই লিখে এন্টার করলেই হলো।

ইনস্ট্যান্ট গেমস
ফেসবুক মেসেঞ্জার এখন শুধু একটি চ্যাটিং অ্যাপই নয় বরং এটি একটি সফটওয়্যার প্ল্যাটফর্ম। মেসেঞ্জার থেকেই এখন আপনি সরাসরি ওয়েব অ্যাপ ভিত্তিক জনপ্রিয় সব গেইম খেলতে পারবেন। পাশাপাশি বন্ধুদেরকে চ্যালেঞ্জও করতে পারবেন।

পরিকল্পনা করুন ‘স্টার্ট এ প্ল্যান’ দিয়ে
কারো সাথে সামনের মাসে ঘুরতে চান? যেদিন ঘুরতে চান ওই তারিখটি ম্যাসেঞ্জারে লেখার পর তারিখটিতে ক্লিক করলেই ‘স্টার্ট এ প্ল্যান’ নামক একটি অপশন চলে আসবে। আপনি চাইলে পুরো একটি গ্রুপের জন্যও প্ল্যান বানাতে পারেন।

ডাকনাম নির্দিষ্ট করে দেয়া
আপনি যার সাথে ম্যাসেঞ্জারে চ্যাট করেন চাইলে তার ডাকনাম ও লিখে দিতে পারেন। এই ফিচারটা বন্ধুদের মাঝে মজা করার উদ্দেশ্যেও ব্যবহার করা হয়।
লোকেশন শেয়ার।

ধরা যাক, আপনি প্রথমবারের মত আপনার বন্ধুর বাড়ি যাচ্ছেন। আপনার বন্ধুও সাথে নেই। সেক্ষেত্রে আপনি কোথায় আছেন কিংবা কোনদিক দিয়ে যাচ্ছেন তা সরাসরি আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারবেন এই ফিচারের মাধ্যমে। আপনার বন্ধু আপনাকে একটানা ১ ঘণ্টার জন্য আপনার প্রতিটি পদক্ষেপ ট্র্যাক করতে পারবেন।

নিজেই নিজেকে মেসেজ পাঠান

ফেসবুক মেসেঞ্জারে আপনি চাইলে নিজেকেই নিজে মেসেজ পাঠাতে পারেন। মেসেঞ্জারের সার্চ বারে গিয়ে নিজের ফেসবুক আইডির নাম লিখলেই আপনার প্রোফাইল দেখতে পাবেন। ওখানে ক্লিক করে আপনাকে আপনি মেসেজ, ছবি, ভিডিও সব পরবর্তীতে ব্যবহারের জন্য পাঠিয়ে রাখতে পারেন।

ছবি এডিট করা যায়
ছবি এডিট করার জন্য আপনাকে আর ফটোশপে যেতে হচ্ছে না। ফোনে ছবি তুলে আপনি ম্যাসেঞ্জারের মাধ্যমেই ছবি এডিট করতে পারবেন।

এমএইচ

আরো পড়ুন- এবার রমজানে বিদেশি ওমরাহ পালনকারীদের তাওয়াফের জন্য বিশেষ ব্যবস্থা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ