বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা আখ্যা ওআইসির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতনকে গণহত্যা আখ্যা দিয়েছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) কর্মকর্তারা।

শুক্রবার (৪ মে) ওআইসি’র একটি প্রতিনিধিদল কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন শেষে দলের প্রধান হাশেম ইউছেফ সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নিপীড়ন চালানো হয়েছে,তা গণহত্যা।

বিশ্বব্যাপী এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ওআইসি শুরু থেকেই বাংলাদেশের প্রশংসিত উদ্যোগের পক্ষে।এ সংকটের সমাধানের জন্য এখন সবাইকে কাজ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আলোচনার প্রধান বিষয় হবে রোহিঙ্গা ইস্যু।’

প্রতিনিধিরা বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের তৈরি। মিয়ানমারকে এর সমাধান করতে হবে। রোহিঙ্গারা নিরাপদে যেন স্বদেশে বাস করতে পারেন, তার জন্য পরিবেশ তৈরির দায়িত্বও মিয়ানমার সরকারের।’ এসময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রতিনিধি দলটির সঙ্গে ছিলেন।

প্রতিনিধিদের প্রাথমিক পর্যালোনাতেই উঠে এসেছে শনিবার (৫ মে) থেকে ঢাকায় অনুষ্ঠেয় দুদিনব্যাপী ৪৫তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আলোচনার প্রধান বিষয়। এবারের এ বৈঠকে রোহিঙ্গা সমস্যাকেই প্রধান ইস্যু হিসেবে আলোচনায় রাখা হবে বলে জানান তারা।

এদিকে, ওআইসি’র মন্ত্রী ও অন্যান্য প্রতিনিধিরা সম্মেলনের দ্বিতীয় দিন রবিবার (৬ মে) রোহিঙ্গা বিষয়ক বিশেষ সেশনে অংশগ্রহণ করবেন।

এবারে মন্ত্রী পর্যায়ের বৈঠকে রোহিঙ্গা বিষয়ে একটি তিন পৃষ্ঠার রেজ্যুলেশন গৃহীত হবে বলে আশা করা হচ্ছে। রেজ্যুলেশনে এই সমস্যার বিস্তারিত বর্ণনা থাকবে এবং সামনের দিনগুলোতে ওআইসি এ বিষয়ে কী ভূমিকা রাখবে, সেটিও বলা থাকবে।

 

আরো পড়ুন : ৫ মৃতদেহ হস্তান্তর পরিবারের কাছে

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ