বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইসলামের স্বভাবজাত প্রকৃতিই মধ্যমপন্থা অবলম্বন: ইন্দোনেশিয়ার আল্লামা মাসঊদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলাম প্রান্তিকতামুক্ত, সহজ-সরল, উদার, ন্যায়ভিত্তিক সীরাতে মুস্তাকিমের সন্ধান দেয় বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ

তিনি বলেন, প্রান্তিকতায় আবদ্ধ পৃথিবী ইসলাম থেকে দূরে সরে গেছে। ফলে সৃষ্টি হয়েছে বিভাজনের।

ইসলামের ওয়াসাতিয়্যাত তথা মধ্যপন্থার প্রশংসা করে আল্লামা মাসঊদ বলেন, বর্তমান বিশ্বে রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, ধর্মনীতি, অস্থিরতা ও ক্রমবর্ধনশীল চরমপন্থা পরিলক্ষিত হওয়ার এই সময়ে ওয়াসাতিয়্যাতুল ইসলাম তথা ইসলামের ভারসাম্যপূর্ণ ইনসাফভিত্তিক মধ্যমপন্থা ও উদার সহনশীলতা সমাজকে নেতৃত্ব দিতে সক্ষম।

কুরআনে শেষ নবীর উম্মতকে উম্মাতান ওয়াসাতান উল্লেখ করা হয়েছে জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, নবীজীর এই উম্মতকেই মধ্যমপন্থার উম্মত হিসেবে অভিসিক্ত করা হয়েছে। উম্মতকে সেভাবেই বিষয়টি হৃদয়ঙ্গম করতে হবে।

ইসলামের স্বভাবজাত প্রকৃতিকে মধ্যমপন্থা দাবি করে আল্লামা মাসঊদ বলেন, প্রত্যেক বস্তু ও বিষয়েরই একটা নিজস্ব মেজায ও বৈশিষ্ট্যময় প্রকৃতি থাকে যা দিয়ে উক্ত বস্তু বা বিষয়টির সম্যক পরিচয় উপলব্ধ হয়।

ইসলামের ও ইসলামী শরীয়ারও নিজস্ব একটা বৈশিষ্ট্যময় মেজায ও স্বভাবজ প্রকৃতি আছে। ওয়াসাতিয়াত হলো, ইসলামের ও ইসলামী শরীয়ার অন্যতম মধ্যমপন্থা স্বভাব।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার জাভা প্রদেশের বাগোরে আন্তর্জাতিক গবেষণামূলক এক সেমিনারে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

হাই লেভেল কনসালটেশন অব ওয়ার্ল্ড মুসলিম স্কলার অন ওয়াসাতিয়্যাত ইসলাম শীর্ষক এ সেমিনারে অংশ গ্রহণ করেন বাংলাদেশ বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

হিফেজের পাশাপাশি English Version সিলেবাসের মাদরাসা

সঙ্গে আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট মাওলানা সদরুদ্দীন মাকনুনও রয়েছে সফরে।

৪ মে ২০১৮ শুক্রবার দুপুরে প্রেসসচিব মাসউদুল কাদির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আল্লামা মাসঊদের ইন্দোনেশিয়ায় আন্তর্জাতিক সেমনিারে যোগদানের বিষয়ে জানানো হয়।

প্রান্তিকতার বিপরীতে ইসলামের মধ্যমপন্থাকে আকর্ষণীয় হিসেবে উল্লেখ করে আল্লামা মাসঊদ সেমিনারে বলেন, ইসলামের ভারসামন্যপূর্ণ ইনসাফভিত্তিক মধ্যমপন্থাকে বুঝতে পারলে ইসলামের সৌন্দর্য ও মাধুরিমা এবং সর্বব্যাপীগ্রহণযোগ্যতা উপলব্ধি করা সহজ হবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট প্যালেসে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ‘জোকো উইডুডু’র হাতে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানবকল্যাণে শান্তির ফতোয়া অর্পণ করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলিকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ।

উল্লেখ্য, প্রেসিডেন্সিয়াল আমন্ত্রণে ২৯ এপ্রিল রোববার ইন্দোনেশিয়া যান বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। ১ মে ২০১৮ রে ইন্দোনেশিয়ার জাকার্তায় ইসলামে মধ্যমপন্থা শীর্ষক একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেন। ০৪ মে রাতে দেশে ফেরার কথা রয়েছে।

সমঝোতার চেষ্টা তাবলীগের দুই পক্ষকে; কাকরাইলে জুমা পড়ালেন মাওলানা যুবায়ের

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ