শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনে ইহুদি জবরদখল বিরোধী তুরস্কের খলিফা দ্বিতীয় আবদুল হামিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ড. আ ফ ম খালিদ হোসেন
আলেম, প্রাবন্ধিক ও গবেষক

আন্তর্জাতিক রাজনীতির টানাপোড়েন ও হালচিত্র দেখে আজ বেশি করে মনে পড়ছে তুরস্কের উসমানীয় খিলাফতের ৩৪তম শাসক সুলতান দ্বিতীয় আবদুল হামিদের কথা। তিনি ছিলেন সাচ্চা ঈমানদার, দেশপ্রেমিক ও উম্মাহ দরদি।

তাঁর দৃঢ় মনোবল, মুসলিম ভ্রাতৃত্ববোধের জাগ্রত চেতনা, প্যান ইসলামিজমের ডাক দুনিয়ার মুসলমানদের এখনো আলোড়িত ও আন্দোলিত করে।

দ্বিতীয় খলিফা ওমর, উমাইয়া খলিফা আল ওয়ালিদ, আব্বাসীয় খলিফা হারুনুর রশীদ, কুতায়বা বিন মুসলিম, মুহাম্মদ বিন কাসিম আস সাকাফী, মূসা বিন নুসায়ের, তারিক বিন যিয়াদ, সুলতান দ্বিতীয় আবদুল হামিদ, সালাহুদ্দিন আইয়ুবী ও বাদশাহ ফয়সালের প্রয়োজন এখনো আমরা অনুভব করি।

দিন যত গড়াচ্ছে ঈমানী চেতনায় উজ্জীবিত মানুষের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। দালাল, চাটুকার, বরকন্দাজ ও মুসাহিবদের আখড়ায় সুযোগসন্ধানীদের আনাগোনা বৃদ্ধি পেতে চলেছে। মুসলমানদের ভরসা এখন রাজতন্ত্রে, স্বৈরতন্ত্রে, সামরিকতন্ত্রে। জনগণের সমর্থন ও ম্যান্ডেটের প্রয়োজন পড়ে না।

স্বীকৃত দুশমন ও চিরশত্রুর সাথে আঁতাত করে যেনতেন প্রকারে ক্ষমতার মসনদে আসীন থাকার নির্লজ্জ প্রতিযোগিতা অবাক করার মতো। নিজের স্বার্থের কাছে ইসলাম ও মুসলমানের স্বার্থ পরাভূত। শত্রুপক্ষও নিজেদের ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থে শিখন্ডীদের রাজ ক্ষমতায় টিকিয়ে রাখতে চায়।

আজ ২শ কোটি মুসলমান অসহায় ও অভিভাবকহীন। আন্তর্জাতিক রাজনীতির দাবাগুটি হিসেবে মুসলিম শাসকরা ব্যবহৃত হয়ে আসছে। এক মুসলিম দেশের সাথে আর এক মুসলিম দেশ যুদ্ধে জড়িয়ে পড়ার ফলে সামাজিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মেরুদণ্ড ভেঙে পড়ার উপক্রম। লাভ বৈশ্বিক মোড়লদের।

অস্ত্রব্যবসার বাজার আবার সরগরম। যুদ্ধ বাধিয়ে দিতে পারলে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্রবিক্রির অর্ডার পাওয়া যায়। উদাহরণ স্বরূপ, সম্প্রতি সৌদি আরব এবং মিশরে ৪৫০ মিলিয়ন ইউরো, অর্থাৎ ৫২৬ মিলিয়ন ডলারের অস্ত্র রপ্তানির সিদ্ধান্ত অনুমোদন করেছে জার্মান সরকার৷ এর মধ্যে মিশরে যাবে প্রায় ৩০০ মিলিয়ন ইউরোর অস্ত্র৷

সৌদি আরবের কাছে এই দফায় জার্মানি বিক্রি করবে তার ঠিক অর্ধেক, অর্থাৎ ১৫০ মিলিয়ন ডলারের অস্ত্র৷সউদি আরব হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম সামরিক ব্যয়ের দেশ। মধ্যপ্রাচ্যে অস্ত্র কিনতে সবচেয়ে বেশি ব্যয় করে দেশটি।

২০১৬ সালের প্রথম দিকে স্টকহোমভিত্তিক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট’ জানায়, ২০১৫ সালে সউদি আরব ৮ হাজার ৭২০ কোটি ডলারের অস্ত্র কিনেছে। ভিশন ২০৩০-এর আওতায় চলছে সউদি আরবে অস্ত্র উৎপাদন বাড়ানোর এমন সিদ্ধান্ত বাস্তবায়নের তোড়জোড়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব পৌঁছার পর এ চুক্তি স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১৫০টি অত্যাধুনিক ব্ল্যাকহক হেলিকপ্টার কিনবে সৌদি আরব। এসব হেলিকপ্টার কিনতে সৌদি আরবের ব্যয় হবে ৬ বিলিয়ন মার্কিন ডলার (৬০০ কোটি)।

দ্য গার্ডিয়ান জানিয়েছিল, সৌদি আরবের কাছে ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির বিভিন্ন চুক্তি হতে যাচ্ছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন, এই অস্ত্র চুক্তি এক দশকে ৩০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বের অস্ত্র আমদানি করা দেশগুলোর মধ্যে সৌদির অবস্থান দ্বিতীয়। ২০১৮ সালের এপ্রিলে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ফ্রান্সের সঙ্গে প্রায় ১৮০০০ কোটি ডলারের চুক্তি সই করেছেন।

আরব বিশ্বের দরিদ্র দেশ ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর সামরিক হস্তক্ষেপের কারণে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে৷ চলমান যুদ্ধের কারণে ভয়াবহ অর্থনৈতিক এবং মানবিক সংকটে পড়েছে ইয়েমেন ও সৌদি আরব ৷

২০১৭ সালে রাশিয়ার কাছ থেকে এস-৩০০ সিস্টেম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিনেছে ইরান। যার মাধ্যমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুস ক্ষেপণাস্ত্র আধুনিক যেকোন বিমান ধ্বংস করা যায়। এসব অস্ত্র ব্যবহৃত হবে প্রতিবেশী মুসলিম রাষ্ট্রের বিরুদ্ধে।

যুদ্ধ শেষ হলেও লাভ। দেশ পুনর্গঠন ও অবকাঠামো পুণনির্মাণের নামে আবার তারা এগিয়ে আসে ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়ে। সাহায্যের নামে অর্থ দিয়ে সূদ আদায় করে। মা হারা, বাবা হারা, স্বামী হারা ও সন্তান হারাদের মাঝে এনজিওরা সাহায্য ও অনুদানের প্রলোভনে খ্রিষ্টধর্মের প্রচারণা চালায়। এক কথায় যুদ্ধ তাদের জন্য আশীর্বাদ নিয়ে আসে। এ খেলা বোঝার মানুষও কমে যাচ্ছে।

ইউরোপে মুসলিম বিদ্বেষ দূর করতে তুরস্কের অন্যরকম উদ্যোগ

আগের কথায় ফিরে আসি। তুরস্কের সুলতান দ্বিতীয় আবদুল হামিদ (১৮৪২-১৯১৮) রাজত্ব করেন ৩৩ বছর। ১৮৭৬ সালের ২৩ ডিসেম্বর তিনি তুর্কীদের জন্য প্রথম সংবিধান প্রণয়ন ও কার্যকর করেন। তাঁর শাসনামলে তুরস্ক আধুনিক যুগে প্রবেশ করে। টেলিগ্রাম ও রেলপথের ব্যাপক উন্নয়ন সাধিত হয় তখন।

ইসলামী শিক্ষার পাশাপাশি আইন, প্রকৌশল, ব্যবসায়, মানবিক বিদ্যা, কৃষি শিক্ষার প্রসার ঘটে। দেশের সর্বত্র প্রাথমিক, মাধ্যমিক ও সামরিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। দারুল ফুনুন নামে তিনি একটি উচ্চাঙ্গের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান স্থাপন করেন যা পরবর্তীতে ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় নামে খ্যাতি অর্জন করে।

সুলতান দ্বিতীয় আবদুল হামিদ এমন সময় ক্ষমতায় আরোহণ করেন যখন অর্থনৈতিক সংকট, রাজনৈতিক অস্থিরতা এবং বিশেষভাবে বলকান অঞ্চলে যুদ্ধের কারণে তুরস্কের অবস্থা ছিল শোচনীয়।

ব্যক্তি জীবনে তিনি ছিলেন ধর্মপরায়ণ। শায়খ সূফী মুহাম্মদ যাফর আল মাদানী নামক লিবিয়ান এক দরবেশকে তিনি ইস্তাম্বুলে নিয়ে আসেন। প্রায় সময় যিকির মাহফিলে শরিক হতেন। ৩০ বছর দরবেশের সাথে সম্পর্ক রেখে চলেন।

মুসলিম জাহানের সুখ-দুঃখের ভাগী ছিলেন তিনি। ইউরোপীয় ঔপনিবেশিকতার বিরুদ্ধে বিশ্বের মুসলমানদের একতাবদ্ধ করার প্রয়াস চালান। তুরস্কসহ মুসলিম দেশে ইউরোপিয়ানদের হস্তক্ষেপ তিনি পছন্দ করতেন না।

তাঁর ঘোষিত প্যান ইসলামিজমের ডাকে ইউরোপীয় দেশগুলো বিশেষভাবে আর বেনিয়ার মুসলমানদের মাধ্যমে অস্ট্রিয়া, তাতার ও কুর্দীদের মাধ্যমে রাশিয়া, মরোক্কান মুসলমানদের মাধ্যমে ফ্রান্স এবং ভারতীয় মুসলমানদের মাধ্যমে ব্রিটেন সন্ত্রস্থ হয়ে পড়ে

তাঁর জীবনের একটি ঘটনা কেবল অসাধারণ নয় রীতিমতো চোখ খুলে দেয়ার (Eye Opener) মতো বিস্ময়কর। ১৯০১ সালের কথা। Mizrary Qrasow নামক এক ইহুদি ব্যাংকার তাঁর দু’জন সহযোগীসহ ইস্তাম্বুলে সুলতান দ্বিতীয় আবদুল হামিদের রাজপ্রাসাদে আসেন এবং প্রতিনিধির মাধ্যমে সুলতানের কাছে নিম্নোক্ত প্রস্তাব পেশ করেন,

1) Allowing Jews to visit Palestine anytime they please, and to stay as long as they want “to visit the holy sites.”

2) Allowing the Jews to build settlements where they live, and they wanted them to be located near Jerusalem.

Sultan Abdul Hamid II refused to even meet them, he sent his answer to them through Tahsin Pasha, and the answer was

“Tell those impolite Jews that the debts of the Uthmani state are not a shame, France has debts and that doesn’t effect it. Jerusalem became a part of the Islamic land when Khalifah Omar Bin Al khattab took the city and I am not going to carry the historical shame of selling the holy lands to the Jews and betraying the responsibility and trust of my people. May the Jews keep their money, the Uthamani’s will not hide in castles built with the money of the enemies of Islam.”

He also told them to leave and never come back to meet him again.

The Jews did not give up on Abdul Hameed, later in the same year, 1901, the founder of the Zionist movement, Theodor Hertzl, visited Istanbul and tried to meet the Sultan. Sultan Abdul Hamid II refused to meet him and he told his Head of The Ministers Council “Advise Dr. Hertzl not to take any further steps in his project. I can not give away a handful of the soil of this land for it is not my own, it is for all the Islamic ummah.

ইসলামি খেলাফতের পতনে যে ধ্বংসলীলা দেখতে হয়েছে

‘The Islamic ummah that fought Jihad for the sake of this land and they have watered it with their blood. The Jews may keep their money and millions. If the Islamic Khilafah State is one day destroyed then they will be able to take Palestine without a price! But while I am alive, I would rather push a sword into my body than see the land of Palestine cut and given away from the Islamic State.’

‘This is something that will not be, I will not start cutting our bodies while we are alive.’

(The London Post, 6 September, 2014).

১) উসমানীয় খিলাফতের সব ঋণ শোধ করে দেয়া হবে।
২) উসমানীয় খিলাফতের জন্য শক্তিশালী নৌঘাঁটি তৈরী করে দেয়া হবে।
৩) তুরস্কের উন্নয়নের জন্য ৩ কোটি ৫০ লাখ স্বর্ণমুদ্রা (Leera) বিনাসূদে প্রদান করা হবে। বিনিময়ে আমরা ২টি জিনিষ চাই :

১) ইহুদীদের যে কোন সময় ফিলিস্তিন সফরের অনুমতি দিতে হবে। পবিত্রস্থান পরিদর্শনের উদ্দেশ্যে তাদেরকে সেখানে অনির্ধারিত সময়ের জন্য অবস্থানের সুযোগ দিতে হবে।
২) জেরুসালেমের কাছে ইহুদীদের বসতি স্থাপনের জন্য কিছু জমি বরাদ্দ দিতে হবে।

স্মর্তব্য, আগে থেকে পবিত্রস্থান পরিদর্শনের উদ্দেশ্যে ইহুদীরা জেরুসালেম আসলে ৩০দিন থাকার অনুমতি ছিল। এরপর তাদের ফিরে যেতে হতো।

সুলতান দ্বিতীয় আবদুল হামিদ প্রতিনিধির মাধ্যমে ইহুদিদের প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন এবং তাদের সাক্ষাৎ দিতে অস্বীকৃতি জানান। এ জাতীয় প্রস্তাব নিয়ে আর না আসারও হুকুম দেন। তিনি যে জবাব দেন তা সোনার অক্ষরে লিখে রাখার মত মূল্যবান,

“অভদ্র ইহুদিদের জানিয়ে দাও, ঋণ উসমানীয় খিলাফতের জন্য লজ্জার কোন ব্যাপার নয়। ফ্রান্সের মতো দেশেরও ঋণ আছে, এতে তারা ক্ষতিগ্রস্থ নয়। হযরত উমর ইবন খাত্তাব রা. যে ভূমি জয় করেন তা গোটা মুসলিম বিশ্বের সম্পদ। ইহুদিদের কাছে ফিলিস্তিনের ভূমি বিক্রি করে ইতিহাসে ঘৃণিত এবং জনগণ কর্তৃক প্রদত্ত দায়িত্বের সাথে বিশ্বাসঘাতকতা করতে পারি না। ইহুদিদের বিপুল অর্থ থাকতে পারে কিন্তু শত্রুর অর্থ দিয়ে তৈরি প্রমোদ প্রাসাদে উসমানীয়রা লুকাতে পারে না”।

একই বছর জায়নবাদের নেতা Theodor Hertzl পুনরায় জেরুসালেম এসে সুলতানের সাক্ষাত কামনা করেন কিন্তু সুলতান সাক্ষাৎ প্রদানে রাজি হননি। সুলতান তাঁর প্রধান উজিরের মাধ্যমে তাদের কাছে নিম্নোক্ত বার্তা পাঠান,

‘Theodor Hertzl কে পরামর্শ দিন এ পরিকল্পনা নিয়ে যেন আর অগ্রসর না হয়। আমি এক মুষ্টি মাটিও তাঁদের দেব না, যেহেতু আমি এর মালিক নই। এটা বিশ্ব মুসলিমের সম্পদ। মুসলমানরা ফিলিস্তিনের জন্য যুদ্ধ করেন এবং বুকের তাজা রক্ত দিয়ে এ পবিত্র ভূমিকে রঞ্জিত করেন।’

‘ইহুদীদের কোটি কোটি টাকা থাকতে পারে। কোন দিন যদি ইসলামী খিলাফত ধ্বংস হয়ে যায় সেদিন তারা বিনা পয়সায় ফিলিস্তিন দখল করতে পারবে। কিন্তু আমি যতদিন বেঁচে থাকবো আমি আমার বুক তলোয়ারে বিদ্ধ হওয়া পছন্দ করবো তবুও ফিলিস্তিনের ভূমি ইহুদীদের হাতে থাক সেটা মানবো না। আমি জীবিত থাকতে আমার দেহের অঙ্গকে বিচ্ছিন্ন হতে দেবো না’

(লন্ডন পোস্ট, ৬ সেপ্টেম্বর’১৪)

ইতিহাস কত নির্মম! মাত্র ৮ বছরের ব্যবধানে ১৯০৯ সালে ইহুদি চক্রান্তের ফলে তিনি ক্ষমতাচ্যুত হন। উসমানীয় সামরিক বাহিনীর পাশ্চাত্যপন্থী অফিসাররা সুলতান আবদুল হামিদের শাসনের বিরোধী ছিলেন। নব্যতুর্কী ( Young Turks ) নামে পরিচিত সেনা কর্মকর্তাগণ দেশের ভেতরে ও বাইরে বিভিন্ন গুপ্তসমিতি গঠন করেন।

তাঁরা সুলতানকে Allatini নামক এক ইহুদি ধনকুবেরের গৃহে বন্দী করে রাখে এবং ইহুদিদের ফিলিস্তিন ভূমিতে বসতি স্থাপনের সুযোগ প্রদান করে। এভাবে হারিয়ে গেলেন এক দরদী শাসক।

১৯১৮ সালের ১০ ফেব্রুয়ারি মাসে তিনি মৃত্যু বরণ করেন। তাঁর মৃত্যুর মাধ্যমে ৬শ’ বছরের উসমানীয় খিলাফতের পরিসমাপ্তি ঘটে।

কেমন আছে কোরিয়ায় ইসলাম ও মুসলমান?

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ